banglanewspaper

২৬ অক্টোবর বাজারে আসছে অ্যাপলের এ বছরের সস্তা আইফোন Xআর। ১৯ অক্টোবর ডিভাইসটির প্রি-অর্ডার শুরু করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। চলতি বছরের ১২ সেপ্টেম্বর নতুন তিনটি আইফোন উন্মোচন করেছে অ্যাপল।

ইতিমধ্যে বাজারে এসেছে আইফোন Xএস ও আইফোন Xএস ম্যাক্স এবার অপেক্ষাকৃত কম দামের নতুন ডিভাইসটি বাজারে আনতে যাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন এ ডিভাইসটির নকশাসহ প্রায় সব প্রযুক্তিই আইফোন Xএস-এর মতো। এখানে সবচেয়ে বড় পার্থক্য ডিভাইসের পর্দায়। অন্য দুটি ডিভাইসে যেখানে ওলেড পর্দা ব্যবহার করা হয়েছে, সেখানে আইফোন Xআর-এর পর্দা এলসিডি।

সম্পূর্ণ নতুন প্রযুক্তির.৬.১ ইঞ্চি এলসিডি পর্দা ব্যবহার করা হয়েছে ডিভাইসটিতে। নতুন এ পর্দার নাম বলা হয়েছে ‘লিকুইড রেটিনা’। ডিভাইসটি উন্মোচনের সময় অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার দাবি করেন, ‘নতুন এ পর্দাটি সবচেয়ে উন্নত এলসিডি পর্দা।’ আইফোন X-এর ফেস আইডি আনা হয়েছে আইফোন Xআর-এ।

তবে ডিভাইসটিতে আগের চেয়ে উন্নত ও দ্রুতগতির হয়েছে ফেস আইডি। অন্যান্য আইফোন X-এর মতো পেছনে ডুয়াল ক্যামেরা রাখা হয়নি আইফোন Xআর-এ। এর বদলে নতুন একটি এফ/১.৮ অ্যাপারচার ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স ব্যবহার করা হয়েছে ডিভাইসটিতে। বড় এবং গভীর পিক্সেলের কারণে ভালো মানের ছবি পাওয়া যাবে এতে।

আর কম আলোতেও ভালো ছবি ও ভিডিও ধারণ করবে ডিভাইসটি। উন্নত আইএসপি, নিউরাল ইঞ্জিন ও উন্নত সফটওয়্যার অ্যালগদিমের কারণে অ্যাপলের ভাষায়, ‘ছবিতে দারুণ বোকেহ ইফেক্ট দেবে’ এটি। ৬৪ গিগাবাইট মডেলের বাজারমূল্য বলা হয়েছে ৭৪৯ মার্কিন ডলার। আর ১২৮ ও ২৫৬ গিগাবাইট মডেলের দাম যথাক্রমে ৭৯৯ ও ৮৯৯ ডলার। 

ট্যাগ: bdnewshour24 আইফোন Xআর