banglanewspaper

প্রথিতযশা সৌদি সাংবাদিক জামাল খাশোগির মৃত্যু নিয়ে নতুন তথ্য দিয়েছে সৌদি আরব। গত ১৯ অক্টোবর এক বিবৃতিতে সৌদি জানিয়েছিলো, কনস্যুলেট কর্মকর্তাদের সাথে তর্ক-বিতর্ক ও মারামারির একপর্যায়ে মারা যান খাশোগি। কিন্তু এবার রিয়াদ বলেছে, খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে।

আরব নিউজ-এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর রবিবার (২১ অক্টোবর) ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে বলেন,  ‘তুরস্কের ইস্তানবুলে কনস্যুলেটের ভেতর সৌদি টিম খাশোগিকে আটক করে। এসময় খাশোগি চিৎকার দেন। এতে সবাই আতঙ্কিত হয়ে পড়েন। এসময় তিনি যাতে চিৎকার দিতে না পারেন সেজন্য তার মুখ চেপে ধরা হয়। আর এতেই মারা যান তিনি। তাকে ইচ্ছাকৃতভাবে হত্যা করা হয়নি।’

আদেল আল-জুবেইর আরও বলেন, ‘প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে না জানিয়েই, হত্যা করা হয় খাশোগিকে। যা একটি বড় ভুল।’

তিনি বলেন, ‘যারা এই হত্যায় জড়িত, তারা নিজেদের ক্ষমতার বাইরে গিয়ে এ কাজ করেছে। শুধু তাই নয়, তারা এটিকে ধামাচাপা দেয়ারও চেষ্টা করেছে। তাতে করে বিষয়টি আরও জটিল করে তুলেছে।’

সৌদি পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে দাবি করেন, যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নির্দেশে এ কাজ করা হয়নি। এছাড়া খাশোগির লাশ কোথায় সে সম্পর্কেও কোনও তথ্য দিতে পারেননি তিনি।

উল্লেখ্য, সৌদি যুবরাজ সালমানের কট্টর সমালোচক ছিলেন জামাল খাশোগি। আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে থাকা প্রথিতযশা এই সাংবাদিক তার তুরস্কে থাকা বান্ধবীকে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে গত ২ অক্টোবর (মঙ্গলবার) তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে যান। কিন্তু সেখান থেকে তিনি আর ফিরে আসেননি।

ট্যাগ: bdnewshour24 সৌদি