banglanewspaper

ক্রেডিট কার্ড এখন আর ফ্যাশন নেই, প্রয়োজন। পকেটে নগদ টাকা না থাকলেও ক্রেডিট কার্ড থাকলে চিন্তার কোনো কারণ নেই। প্রয়োজনীয় এই জিনিসিটি ব্যবহারে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। অনেকেই ক্রেডিড কার্ডের নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষায় উদাসীন। কিন্তু তার এই উদাসীনতায় দেউলিয়া হয়ে যেতে পারেন তা হয় তো ভাবেন না। 

১. ক্রেডিট কার্ডের সব তথ্যই একান্ত ব্যক্তিগত। এর পিন, সিভিভি, কার্ডের নাম্বার গোপন রাখুন। একান্ত ঘনিষ্ঠ কারও সঙ্গেও এসব তথ্য বিনিময় করার আগে ভালো মতো চিন্তুা করে দেখুন। 

২. যে নেটওয়ার্কের সুরক্ষা বলয় নিম্নমানের, সেখানে কার্ড ব্যবহার হতে বিরত থাকুন। 

৩. অনেক সময় আমরা কেনাকাটা কিংবা খাওয়া-ধাওয়া শেষে বিল মেটাতে জনসমক্ষেই পিন নাম্বার দিই। পিন নাম্বার দেয়ার আগে সতর্ক হন, দেখে নিন চারপাশে কেউ আপনাকে লক্ষ্য করছেন কি না।

৪. বাইরের কেউ, এমনকি, ব্যাংক থেকে ফোন করে কার্ড সম্পর্কে কোন তথ্য চাইলেও তা দেবেন না। ব্যাংকে সশরীরে গিয়ে নিশ্চিত হউন। প্রয়োজনে যে নাম্বার থেকে ফোন এসেছিল তার বিরুদ্ধে পুলিশে অভিযোগ করুন।

৫. ক্রেডিট কার্ড নেয়ার আগে কোন ব্যাংকের ক্রেডিট কার্ড নিচ্ছেন তা দেখে, তাদের খুঁটিনাটি নানা নিয়ম আগে জানুন। আপনার কার্ডটির জন্য ব্যাংকটির তরফ থেকে বিশেষ কোনও সুরক্ষা ব্যবস্থা আছে কি না জেনে নি। 

৬. যেখানে সেখানে ওয়াইফাই সংযোগ পেয়েই ট্রাঙ্কজেকশন করবেন না। এতে আপনার কার্ডের তথ্য চুরি করে ক্লোন কার্ড তৈরী হতে পারে। 
 

ট্যাগ: bdnewshour24 ক্রেডিট কার্ড