banglanewspaper

মেক্সিকোর সর্বোচ্চ আদালত এক আদেশে জানিয়েছে, বিনোদনের জন্য গাঁজা সেবনের উপর সর্বময় নিষেধাজ্ঞা অসাংবিধানিক। তবে গাঁজা সেবন নিয়ন্ত্রণে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি আইনপ্রণেতাদের উপর ছেড়ে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বুধবার আদেশটি দেওয়া হয়। দিনটিকে ঐতিহাসিক একটি দিন বলে মন্তব্য করেছেন গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সদস্য এবং মাদক আইন সংস্কারের পক্ষে অবস্থান নেওয়া আইনজীবী ফার্নান্দো বলোনজারান। তিনি বলেন, ‘এখন কংগ্রেসকে উদ্যোগী হতে হবে।’

ব্যক্তিপর্যায়ে সেবনের জন্য ২০১৫ সালের নভেম্বরে প্রথম অল্পকিছু লোককে গাঁজা উৎপাদনের অনুমতি দিয়ে রুল জারি করে মেক্সিকোর সুপ্রিম কোর্ট।

আদালতের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, যেসব লোক ব্যক্তিগত পর্যায়ে গাঁজা সেবনের অধিকার চায়, তাদেরকে বাধা দেওয়া যাবে না। তবে অবশ্যই এর বাজারজাতকরণের সুযোগ দেওয়া যাবে না। গাঁজার ব্যবসাবাণিজ্য অন্যান্য মাদক দ্রব্যের মতোই অবৈধ গণ্য হবে।

অন্যদিকে সীমান্ত কৌশল হিসেবে দারিদ্র্য এবং অপরাধ দমনের অংশ হিসেবে মেক্সিকোর সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের সরকার গাঁজার ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে দ্রুততার সঙ্গে পদক্ষেপ নেবে বলে মনে করা হচ্ছে।

এর আগে উরুগুয়ে এবং কানাডা ব্যক্তিগত পর্যায়ে বিনোদনের জন্য গাঁজা সেবনের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়।

ট্যাগ: bdnewshour24 গাঁজা মেক্সিকো