banglanewspaper

চুইংগাম বাংলাদেশে একটি প্রচলিত খাবার। বাচ্চা থেকে শুরু করে অনেক প্রাপ্ত বয়স্কও এটা খেতে পছন্দ করেন। দেশের সব জায়গায়ই চুইংগাম কিনতে পাওয়া যায়। তবে শুনে কিছুটা অবাক হবেন, সিঙ্গাপুরে চুইংগাম খাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ।

এমনকি এটা বিক্রির সাজা আরও ভয়াবহ। দেশটিতে চুইংগাম বিক্রি করলে বিশাল অংকের জরিমানা ধরা হয়। আন্দাজ করুন তো, জরিমানা কত হতে পারে? ৫ হাজার কিংবা ১০ হাজার টাকা ভাবছেন?

একটু স্থির হয়ে বসুন। আপনি যা ভাবছেন মোটেও তা নয়। সিঙ্গাপুরে চুইংগাম বিক্রির জরিমানা ১ লাখ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৪ লাখ টাকা। বেশ ভালোই বিস্মিত হয়েছেন নিশ্চয়ই।

১৯৯২ সাল থেকে এই আইন চালু করে সিঙ্গাপুর। তখন থেকে চুইংগাম পরিবহন, বিক্রি ও খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এমনকি গাম জাতীয় যেকোনও পণ্যের ওপরই দেশটির নেতিবাচক মনোভাব রয়েছে।

সিঙ্গাপুরে চুইংগাম বিক্রির ওপর বিশাল এই জরিমানা আরোপ হলো কেন- এই প্রশ্ন হয়তো আপনার মনে ঘুরপাক খাচ্ছে। সিঙ্গাপুর খুব পরিচ্ছন্ন শহর, এটা কারও অজানা নয়। মূলত পরিচ্ছন্নতা বজায় রাখতেই এমন পদক্ষেপ নেয় তারা।

চুইংগাম চিবিয়ে ফেলে দিলে সেগুলো রাস্তায় লেপ্টে যায় এবং খুব বাজেভাবে নোংরা হয়। আর এ পরিস্থিতি এড়াতেই চুইংগামের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সিঙ্গাপুর। সূত্র: রিডার্স ডাইজেস্ট

ট্যাগ: bdnewshour24 সিঙ্গাপুর চুইংগাম