banglanewspaper

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দুই কক্ষ দুই দলের নিয়ন্ত্রণে যেতে চলেছে। বিবিসি অনলাইনের খবরে সিবিসি নিউজের বরাতে জানিয়েছে, ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিয়েছেন।

তবে ছয় বছর মেয়াদি একশ সদস্যের উচ্চকক্ষ সিনেটের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে সক্ষম হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দল।

তবে গত দুই বছরের মেয়াদে রিপাবলিকানদের হাতে থাকা উভয় কক্ষের নিয়ন্ত্রণ আর থাকছে না বলেই মনে করছে মার্কিন গণমাধ্যম ও নির্বাচন পর্যবেক্ষকরা।

বেসরকারি ফল অনুযায়ী সিএনএন বলছে, প্রতিনিধি পরিষদে ৪৩৫ আসনের মধ্যে ডেমোক্র্যাটদের হাতে রয়েছে ২১২টি আর ১৯৭টি আসন রয়েছে রিপাবলিকানদের হাতে। ফক্স নিউজ বলছে, ২১৩টি আসনে জিতেছে ডেমোক্র্যাটরা আর রিপাবলিকানরা জিতেছে ১৯১টিতে।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮ আসনে জিততে হবে যেকোনো দলকে।

অন্যদিকে সিএনএন বলছে, এ পর্যন্ত পাওয়া ফলে সিনেটের ১০০টি আসনের ৫১টি নিজেদের দখলে নিয়ে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে রিপাবলিকান পার্টি আর ডেমোক্র্যাটরা ৪৩টির নিয়ন্ত্রণ নিয়েছেন। ফক্স নিউজ অবশ্য জানিয়েছে, রিপাবলিকানরা পেয়েছে ৫২টি আসন আর ডেমোক্র্যাটদের হাতে গেছে ৪৪টি।

আর গভর্নর পদে ৫০ অঙ্গরাজ্যের মধ্যে এগিয়ে রয়েছে রিপাবলিকানরা। প্রাপ্ত ফলে সিএনএন বলছে, ২৪টি অঙ্গরাজ্যের গভর্নর পদ নিশ্চিত করেছে রিপাবলিকান পার্টি আর ১৯টিতে ডেমোক্র্যাট পার্টি। ফক্স নিউজে বলা হয়েছে, গভর্নর পদের ২৫টি রয়েছে রিপাবলিকানদের হাতে আর ২০টি গেছে ডেমোক্র্যাটদের কাছে।

ট্যাগ: bdnewshour24 সিনেট