banglanewspaper

২০১৭ সালের ৯ জুন, ইংল্যান্ডের কার্ডিফে মাহমুদউল্লাহর সেই সেঞ্চুরিটির কথা মনে আছে নিশ্চয়। নিউজিল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচটিতে ২৬৬ লক্ষ্য তাড়ায় মাত্র ৩৩ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। এই ধ্বংসস্তূপের মাঝে দাঁড়িয়ে ঘুরে দাঁড়ান সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ জুটি। দুজনে পঞ্চম উইকেটে গড়েন ২২৪ রানের অসাধারণ এক জুটি। তাদের সেই জুটিতে চড়েই বাংলাদেশ পায় ৫ উইকেটের অসাধারণ এক জয়। দলকে জয় এনে দেওয়ার পথে সেঞ্চুরি করেন সাকিব-মাহমুদউল্লাহ দুজনেই।

তবে দুজনের সেঞ্চুরি উদযাপনের দৃশ্যটি ছিল আলাদা। সাকিব স্বাভাবিক উদযাপনই করেন। কিন্তু মাহমুদউল্লাহ সেঞ্চুরির পরই মাটিতে লুটিয়ে পড়ে সেজদাহ করেন। কৃতজ্ঞতা প্রকাশ করেন মহান সৃষ্টি কর্তার কাছে। সেঞ্চুরির পর মাটিতে লুটিয়ে পড়ে সেজদাহ করা এখন ক্রিকেটে একেবারে নতুন দৃশ্য নয়। পাকিস্তানসহ মুসলিম দেশের ক্রিকেটারদের অনেকেই বড় ইনিংস খেলঅর পর সেজদাহ করেন।

সেই ঘটনার পুনরাবৃত্তি মাহমুদউল্লাহ ঘটালেন আজ বুধবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামেও। টেস্টে দীর্ঘ ৮ বছর পর সেঞ্চুরি করেছেন। সেই সেঞ্চুরিটাও দলেল অতি প্রয়োজনীয় মুহূর্তে। সেঞ্চুরির পরই তাই তিনি নিজের অভ্যাসমতো মাটিতে লুটিয়ে সেজদাহ করেন। কিন্তু তার আজকের এই সেজদার ঘটনায় একটা নতুনত্বই ঘটে গেছে।

মূলত সেঞ্চুরি করা ব্যাটসম্যানই সেজদাহ করে থাকেন। কিন্তু আজ মিরপুরে একসঙ্গে সেজদাহ করলেন দুজন। সঙ্গী যিনি সেই মেহেদী হাসান সেঞ্চুরি দূরের কথা, হাফসেঞ্চুরিও করেননি। বাংলাদেশ ৬ উইকেটে ২২৪ রান নিয়ে দ্বিতীয় ইনিংস ঘোষণার সময় তিনি অপরাজিত ছিলেন ২৭ রানে। তাহলে? মিরাজ আসলে মাহমুদউল্লাহর উদযাপন সঙ্গী হয়েই একসঙ্গে সেজদাহ করেছেন। একজনের সেঞ্চুরি উদযাপনে দুজনের জুটি বেঁধে সেজদাহ, ক্রিকেটে এটা বিরল ঘটনাই।

এই টেস্টেই প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরির পর সেজদাহ করেন মুশফিকুর রহিম। কাকতালীয়ভাবে, তখনও মুশফিকের জুটিসঙ্গী ছিলেন এই মিরাজ। কিন্তু সেদিন মুশফিকের সঙ্গে মিরাজ সেজদাহ করেননি। পাশেই দাঁড়িয়ে মুশফিকের সেজদাহর দৃশ্যটি উপভোগ করেন। কিন্তু আজ আর নিজেকে স্থীর রাখতে পারেননি। ব্যাট হেলমেট রেখে তিনিও সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহর সঙ্গে সেজদায় লুটিয়ে পড়ে সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। কে জানে, হয়তো মুশফিকের সেজদাহ দৃশ্য দেখার পরই মিরাজ মনে মনে ঠিক করে ফেলেন, এরপর সঙ্গী সেঞ্চুরির পর সেজদাহ করলে, তাতে শরীক হবেন তিনি!

ট্যাগ: bdnewshour24 মাহমুদউল্লাহ মিরাজ