banglanewspaper

চলতি বছরের জুনের মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব ডেবিট ও ক্রেডিট কার্ড চিপ এবং পিনযুক্ত তথা দুই স্তর নিরাপত্তাবিশিষ্ট করার নির্দেশনা থাকলেও তা পরিপালন করেনি অধিকাংশ ব্যাংক। তাই আগামী ফেব্রুয়ারির মধ্যে জরুরি ভিত্তিতে সব ক্রেডিট ও ডেবিট কার্ড নতুন প্রযুক্তিসম্পন্ন করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে আগামী ৩১ ডিসেম্বরের পর ডেবিট ও ক্রেডিট কার্ডে পুরনো ম্যাগনেটিক স্ট্রিপ প্রযুক্তির ব্যবহার রহিত করা হয়েছে। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
ব্যাংকসংশ্লিষ্টরা জানান, বর্তমানে ম্যাগনেটিক স্ট্রিপ ও কম্পিউটার চিপ এই দুধরনের প্রযুক্তিসম্পন্ন ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার হয়। ম্যাগনেটিক স্ট্রিপযুক্ত কার্ডের তুলনায় চিপযুক্ত কার্ড বেশি নিরাপদ। কেননা কার্ডের পেছনে কালো রঙের যে ফিতা বা ম্যাগনেটিক স্ট্রিপ রয়েছে, তাতে গ্রাহকের গোপনীয় তথ্য সংরক্ষিত থাকে। প্রতারকরা স্কিমিং ডিভাইসের মাধ্যমে এ ধরনের কার্ডের তথ্য চুরি এবং তা দিয়ে নকল কার্ড তৈরি করে এটিএম বুথ থেকে টাকা তুলতে পারে। আর চিপযুক্ত কার্ডের তথ্য সংরক্ষিত থাকে কম্পিউটার মাইক্রো চিপে। স্কিমিং ডিভাইস কোনোভাবে এ ধরনের কার্ড থেকে তথ্য পড়তে বা চুরি করতে পারে না। সে কারণে বিশ^ব্যাপী এখন চিপভিত্তিক কার্ডের ব্যবহার হচ্ছে। ভারত, পাকিস্তানসহ পাশর্^বর্তী দেশগুলোয় কার্ডের তথ্য চুরির ঘটনা এখন ব্যাপক আলোচিত। ভারতের কেন্দ্রীয় ব্যাংক সাম্প্রতিক এক নির্দেশনার মাধ্যমে আগামী এক মাসের মধ্যে সব ধরনের কার্ড চিপযুক্ত করার বাধ্যবাধকতা দিয়েছে।
কার্ডভিত্তিক লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করতে গত বছরের ২৪ আগস্ট বাংলাদেশ ব্যাংক একটি নির্দেশনা দেয়। ওই নির্দেশনায় বলা হয়েছিল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ইস্যু করা সব ব্র্যান্ডের কার্ড চিপ ও পিনযুক্ত হতে হবে। এর আগে ইস্যু করা ম্যাগনেটিক স্ট্রিপযুক্ত কার্ডে ২০১৮ সালের ৩০ জুনের মধ্যে ক্রমান্বয়ে দুই স্তরের নিরাপত্তা সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ ব্যাংক থেকে গতকাল জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ৩০ জুনের মধ্যে সব কার্ড চিপ ও পিনযুক্ত করার নির্দেশনা ছিল। তবে পাওয়া তথ্য অনুযায়ী এখনো কিছু ব্যাংক ডেবিট ও ক্রেডিট কার্ড চিপ ও পিনভিত্তিক করার প্রক্রিয়া সম্পন্ন করেনি। এ রকম পরিস্থিতিতে আগামী ৩১ ডিসেম্বরের পর থেকে নতুন কার্ড ইস্যু করার ক্ষেত্রে ম্যাগনেটিক স্ট্রিপ প্রযুক্তির ব্যবহার রহিত করা হলো। একই সঙ্গে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে এর আগে ইস্যু করা ব্র্যান্ডেড ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড চিপ ও পিনভিত্তিক করার প্রক্রিয়া জরুরি ভিত্তিতে সম্পন্ন করে অত্র বিভাগকে অবহিত করার পরামর্শ দেওয়া হয়েছে।

ট্যাগ: bdnewshour24 ডেবিট ক্রেডিট