banglanewspaper

স্পোর্টস ডেস্ক: সব রকমের ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতের জাতীয় দলের সাবেক খেলোয়াড় গৌতম গম্ভীর। প্রায় ২০ বছরের ক্রিকেট জীবনের ইতি টানলেন তিনি। মঙ্গলবার (৪ ডিসেম্বর) ফেসবুকে এক ভিডিও বার্তায় নিজের অবসরের কথা জানান এ ওপেনার।

তিনি বলেন, ‘সব কঠিন সিদ্ধান্ত গুলো বড় হৃদয়ের মানুষগুলোই নেয়। আমি সিদ্ধান্ত নিয়েছি সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেওয়ার। দীর্ঘ ১৫ বছর আমার দেশকে প্রতিনিধিত্ব করার পর এই সুন্দর খেলা থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দীর্ঘ এই ক্যারিয়ারে অনেক স্ট্রাগল, সাফল্য রয়েছে।’

২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় তার। এরপর থেকে ১৪৭টি ওয়ানডেতে তিনি ভারতের হয়ে ব্যাট করেছেন। যেখানে ১১টি সেঞ্চুরি এবং ৩৪টি ফিফটি আছে তার।

২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে হাতেখড়ি। ২০০৭- এ ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ে বড় ভূমিকা রাখেন তিনি, ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে খেলেন ৭৫ রানের ঝকঝকে এক ইনিংস। 

২০১১ এর বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ নম্বরে নেমেছিলেন তিনি। সেদিন তিনি ৯৭ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। তার এ ইনিংসকে বলা হয় বিশ্বকাপের অন্যতম সেরা ইনিংস। 

ভারতের হয়ে ৫৮টি টেস্ট ম্যাচেও প্রতিনিধিত্ব করেছেন গৌতম। অফ ফর্মের কারণে ২০১২ সালের পর থেকেই আর ভারতীয় দলে নিয়মিত সুযোগ পাননি এ বাঁ-হাতি। কয়েক দফায় ডাক পেয়েও তেমন পারফর্ম করতে পারেননি। 

জাতীয় দল থেকে বাদ পড়লেও সুনামের সঙ্গেই খেলে যাচ্ছিলেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে। কলকাতা নাইট রাইডার্স দুই বার শিরোপাও জিতেছে তার অধিনায়কত্বে। তবে বাজে পারফরম্যান্সের কারণে সেখানেও এখন ব্রাত্য তিনি। তাই ৩৭ বছর বয়সে অবশেষে নিজের ব্যাটটা তুলে রাখার সিদ্ধান্ত নিলেন তিনি।

এক নজরে গৌতম গম্ভীরের ক্রিকেট ক্যারিয়ার:

৫৮টি টেস্ট- ৪ হাজার ১৫৪ রান- ৯টি শতরান

১৪৭টি ওয়ানডে- ৫ হাজার ২৩৮ রান- ১১টি শতরান

৩৭টি টি-টোয়েন্টি- ৯৩২ রান- সর্বোচ্চ-৭৫ (৭টি অর্ধ-শতরান)

আইপিএল- ১৫৪ ম্যাচ- ৪ হাজার ২১৮ রান- ৩৬টি অর্ধ-শতরান

ট্যাগ: bdnewshour24 অবসর গম্ভীর