banglanewspaper

ভোলায় জেলেদের জালে ধরা পড়েছে বিরল একটি কচ্ছপ যার ওপর ৪৭ কেজি। পরে খবর পেয়ে জীবিত অবস্থায় প্রাণীটিকে নিয়ে যায় বন বিভাগের কর্মকর্তারা। একে সাগরে ছেড়ে দেয়া হবে।

বুধবার দুপুরে মাছ ধরার সময় জেলেদের জালে কচ্ছপটি ধরা পড়ে। পরে বিক্রির জন্য জেলেরা বাড়ি নিয়ে যায় একে। আর খবর পেয়ে জেলে আবু সাইদ নামে একজনের বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করে বন বিভাগ।    

বিশেষজ্ঞরা জানান, কচ্ছপটি অলিভ রিডলে প্রজাতির। ধরা পড়েছে মেঘনা নদীর তুলাতলী এলাকায়। এই কচ্ছপগুলো মূলত সাগরে থাকে। আর নদীতে সচরাচর এগুলো ধরাও পড়েনি ভোলায়।

বন বিভাগের একজন কর্মকর্তা জানান, সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের বালিয়াকান্দি এলাকার জেলে আবু সাইদ কেজি ওজনের একটি বিরল প্রজাতির কচ্ছপ বিক্রির চেষ্টা করছে এমন খবর পেয়ে বন বিভাগের একটি দল ঘটনাস্থল থেকে কচ্ছপটি উদ্ধার করে বন কর্মকর্তার কার্যালয়ে নিয়ে যায়।  
বিভাগীয় বন কর্মকর্তা ফরিদ মিয়া ঢাকাটাইমসকে বলেন, ‘উদ্ধার হওয়া কচ্ছপটি ভোলার সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের মোহনায় অবমুক্ত করা হবে।

কচ্ছপ বিশেষজ্ঞ এ জি জে মোরশেদ বলেন, ‘এই কচ্ছপগুলো সাগরে থাকে, নদীতে সাধারণত আসে না। জেলেরা যেখানে জাল ফেলেছে, সেটি সাগরের মোহনা হতে পারে, সে জন্যই হয়ত ধরা পড়েছে।

এই প্রজাতিক প্রাপ্তবয়স্ক কচ্ছপগুলো ৪০ কেজির ওপরে হয়ে থাকে বলেও জানান এই বিশেষজ্ঞ। এর আয়ুষ্কাল দুইশ থেকে তিনশ বছর।

মোরশেদ বলেন, এই ধরনের কচ্ছপ শিকার আইনত নিষিদ্ধ এবং দ-নীয় অপরাধ। পুলিশ জানতে পারলে তাকে ধরে নিয়ে যাবে।

ট্যাগ: bdnewshour24 জেলের কচ্ছপ