banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক: সামরিক সক্ষমতা বাড়াতে ২০১৯ সালে ৪ হাজার সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার মস্কোতে রাশিয়ার সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এ ঘোষণা দেন।

ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামের রুশ-মার্কিন পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার পরিকল্পনার প্রেক্ষিতে মস্কো এ সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান সের্গেই।

তিনি বলেন, ‘৪ হাজার মহড়ার মধ্যে সবচেয়ে বড় মহড়াটি চালানো হবে ২০১৯ সালের সেপ্টেম্বরে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রাশিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র সীমিতকরণ চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনেছেন। সেইসঙ্গে আইএনএফ চুক্তি মেনে চলতে রাশিয়াকে ৬০ দিনের আল্টিমেটাম দিয়েছেন তিনি। একইদিন ব্রাসেলসে সামরিক জোট ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে পম্পেও এ ঘোষণা দেন।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র আজ ঘোষণা দিচ্ছে যে, তারা রাশিয়ার ওই চুক্তি ভঙ্গের বাস্তব প্রমাণ পেয়েছে। রাশিয়া যদি পূর্ণ ও যাচাইযোগ্যভাবে ওই চুক্তিতে ফিরে না আসে তাহলে ৬০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্র তার বাধ্যবাধকতা প্রত্যাহার করবে।’

অস্ত্র নিয়ন্ত্রণের বাধ্যবাধকতার ব্যাপারে রাশিয়ার প্রতারণাকে যুক্তরাষ্ট্র অবশ্যই মোকাবিলা করবে বলেও জানান পম্পেও। 

উল্লেখ্য, তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ এবং মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ১৯৮৭ সালে আইএনএফ নামের মাইলফলক চুক্তিটি স্বাক্ষর করেন। এ চুক্তির মাধ্যমে ৫০০ থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটারের মধ্যে মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিষিদ্ধ ঘোষিত হয়। 

ট্যাগ: bdnewshour24 ২০১৯ রাশিয়া