banglanewspaper

বছর শেষে শীতের আগমন। আর এই সময় থেকেই শুরু হয় বিভিন্ন উৎসব। কিন্তু এই সময়েই কি হার্টের অসুখের সম্ভাবনা বেশি? সুইডেনের গবেষকরা জানিয়েছেন, বড়দিনের ছুটির সময়ের অন্যান্য দিনের চেয়ে অর্থাৎ বড়দিনের আগের সন্ধ্যায়, মানুষের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। স্বাস্থ্য বিষয়ক জার্নাল বিএমজে এই তথ্য প্রকাশ করেছে।

সুইডেনের ল্যুন্ড বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডেভিড এরলিঙ্গে ও তার দলের সদস্যরা ১৯৯৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত হার্ট অ্যাটাকে অসুস্থ হওয়া মানুষের তথ্য পর্যালোচনা করেছেন।

তাদের গবেষণা অনুযায়ী, ২৪ ডিসেম্বর রাত দশটার দিকে সবচেয়ে বেশি হার্ট অ্যাটাকের ঘটনা ঘটে। এই দিন ছুটির আগের বা পরের দুই সপ্তাহের তুলনায় হার্ট অ্যাটাক ৩৭ শতাংশ বেড়ে যায়।

বড়দিন এবং নতুন বছরের প্রথম দিনও হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে। তবে নতুন বছরের আগের রাতে সেই ঝুঁকি বেশি নয়।

গবেষকরা বলছেন, বয়স্ক এবং অসুস্থ মানুষের মধ্যে এই সময়ে হার্ট অ্যাটাক বেশি হয়। তবে তার কারণ ঠিক কী তা এখনো শনাক্ত করতে পারেননি গবেষকরা।

তাদের ধারণা করছেন, মানুষের রাগ, উদ্বেগ, দুঃখবোধ এবং মানসিক চাপের কারণে এমনটা ঘটতে পারে। এর আগে আরেক গবেষণায় তারা জানিয়েছিলেন যে, ঠাণ্ডা এবং মেঘাচ্ছন্ন পরিবেশে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে।

ট্যাগ: bdnewshour24 থার্টিফার্স্ট