banglanewspaper

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাইকে প্রশ্নের মুখে পড়তে হবে বলে জানিয়েছে পাকিস্তান। কারণ দেশটির পাঞ্জাব অ্যাসেম্বলিতে এমন একটি প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, গুগল সিইও-র কাছে জানতে চাওয়া হবে, কেন ‘ভিখারি’ লিখে সার্চ দিলে গুগলে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ছবি ভেসে ওঠে?

এর আগে গুগলে ‘ইডিয়ট’ লিখলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি আসায় প্রশ্নের মুখে পড়তে হয়েছিল সুন্দর পিচাইকে। এবার সেই একই প্রশ্ন তুলল পাকিস্তান।

বেশ কয়েক দিন আগে সার্চইঞ্জিন গুগলে ইংরেজিতে ‘ইডিয়ট’ লিখলে ভেসে আসত ডোনাল্ড ট্রাম্পের ছবি। এ জন্য প্রশ্নের মুখে পড়েন সুন্দর পিচাইকে। তাঁকে এর ব্যাখ্যা দিতে হয়েছে। এবার একই প্রশ্ন তুলেছে পাকিস্তান। দেশটির অভিযোগ গুগলে উর্দুতে ‘ভিখারি’ লিখে সার্চ দিলে ভেসে আসছে ইমরান খানের ছবি। এ জন্য সুন্দর পিচাইকে প্রশ্নের মুখে পড়তে হবে বলে জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ অ্যাসেম্বলিতে এ জন্য এমন একটি প্রস্তাব পাস করা হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, গুগল সিইও-কে ডেকে জিজ্ঞাসা করা হবে উর্দুতে ‘ভিখারি’ লিখে গুগলে সার্চ করলেই কেন পাকিস্তানের প্রধানমন্ত্রীর ছবি আসছে।

কয়েক সপ্তাহ আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের খবর প্রচারের সময় ইংরেজিতে ‘ব্রেকিং’ না লিখে ‘বেগিং’ লিখে ফেলে একটি টিভি চ্যানেল। এতে বিশ্বব্যাপী ট্রলের শিকার হন ইমরান খান। হয়তো ওই ঘটনার কারণেই ভিখারি লিখে সার্চ করলে ইমরান খানের ছবি চলে আসছে। তথ্যসূত্র: পাকিস্তান টুডে ও ইন্ডিয়া টাইমস।

ট্যাগ: bdnewshour24 ইমরান খান