banglanewspaper

বাজারে ঘুরে ঘুরে কত কিছুই তো কিনেছেন, কিন্তু রান্না করা বা না-করা ইঁদুর কেনার কথা কখনো ভেবেছেন কি? বাংলাদেশে না হলেও প্রতিবেশী দেশ ভারতের আসাম রাজ্যেই এ রকম জায়গা আছে, যেখানে রীতিমতো ইঁদুর বিক্রির হাট বসেছে। শুধু তা-ই নয়, তা কিনতে বেশ ভিড়ও হয় সেখানে।

আনন্দবাজার জানায়, সম্প্রতি এ রকমই একটি দৃশ্য দেখা গেছে আসামের কুমারীকাটা অঞ্চলের স্থানীয় বাজারে। থরে থরে সাজানো আছে ইঁদুর এবং তা কিনতে রীতিমতো ভিড় জমিয়েছেন স্থানীয় মানুষ। স্থানীয়দের মতে, মুরগি বা শুয়োরের মাংস থেকেও ইঁদুরের মাংস বেশি জনপ্রিয় এই অঞ্চলে। তাই ইঁদুর বিক্রির ব্যবসাও এখন জমজমাট এই অঞ্চলে।

কিন্তু শুধু খাদ্যাভ্যাসের জন্যই নয়, অর্থনৈতিক কারণেও এই প্রথার প্রচলন দেখা যায় এ অঞ্চলে। চাষের জমি থেকে রাতের অন্ধকারে ইঁদুর শিকারে বের হয় এখানকার দরিদ্র আদিবাসী চাষিরা। এ ছাড়া শীতকালে চায়ের চাষ ভালো হয় না বলে আসামের চা-বাগানের শ্রমিকেরা এই ইঁদুর ধরে বাজারে বিক্রি করার কাজে লেগে পড়েন।

কিন্তু রাতের অন্ধকারে কেন? প্রতিযোগিতা তো এখানেও। তাই ইঁদুর ধরার এই প্রতিযোগিতায় অন্যদের থেকে এগিয়ে থাকতেই রাতের অন্ধকারেই মাঠে নামতে হয় গরিব চাষিদের। তবে খুব একটা সস্তা নয় ইঁদুরের মাংস। প্রতি কেজি ইঁদুরের মাংসের দাম প্রায় ২০০ রুপি বলে জানা গেছে।

ট্যাগ: bdnewshour24 আসাম ইঁদুরের মাংস