banglanewspaper

সিরাজগঞ্জের তাড়াশে অসুস্থ অবস্থায় বিরল প্রজাতির একটি শকুন উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৩ জানুয়ারি) সন্ধ্যায় সগুনা ইউনিয়নের চরকুশাবাড়ী পশ্চিম পাড়া নজিবুর রহমান বাড়ি থেকে শকুনটি উদ্ধার করেন বন বিভাগের কর্মকর্তারা। 

তাড়াশ উপজেলা বন কর্মকর্তা মোসলেম উদ্দিন জানান, বুধবার দুপুরে চরকুশাবাড়ি গ্রামের নজিবর রহমানের বাড়ির আঙিনায় হঠাৎ করে বিরল প্রজাতির ওই শকুনটি অসুস্থ অবস্থায় উড়তে না পেরে পড়ে যায়। এসময় নজিবুর রহমান শকুনটিকে ধরে রশি দিয়ে বেঁধে রাখেন এবং খাবার খেতে দেন। 

খবর এলাকায় ছড়িয়ে পড়লে লোকজন শকুনটি দেখতে সেখানে ভিড় জমায়। অনেকে ওই শকুনের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। পাবনা বন বিভাগ বিষয়টি জানতে পেরে তাড়াশ উপজেলা বন কর্মকর্তাকে জানান। 

বন কর্মকর্তা বৃহস্পতিবার দুপুরে চককুশাবাড়ি গ্রামে গিয়ে শকুনটি উদ্ধারের চেষ্টা করেন। এতে বন বিভাগের সহযোগিতা প্রয়োজন হওয়ায় তিনি তাড়াশ ইউএনও ইফফাত জাহানকে জানান। তাড়াশ ইউএনও তাৎক্ষণিকভাবে রাজশাহী বন বিভাগের সঙ্গে যোগাযোগ করেন। পরবর্তীতে রাজশাহী বিভাগীয় বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মাঠকর্মীসহ নজিবুর রহমানের বাড়িতে গিয়ে শকুনটি উদ্ধার করেন।

এ বিষয়ে বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, শকুনটি বিলুপ্তপ্রায় প্রজাতির পাখি। যথাযথ চিকিৎসা দিয়ে শকুনটিকে সুস্থ করার চেষ্টা চলছে।

ট্যাগ: bdnewshour24 সিরাজগঞ্জ বিরল প্রজাতি শকুন