banglanewspaper

আবারও মন্ত্রী হলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। এবার চট্টগ্রাম-৭ আসনের এই সংসদ সদস্য তথ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

রবিবার (৬ জানুয়ারি) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এতথ্য জানা গেছে। আওয়ামী লীগের এই নেতা এর আগে বন ও পরিবেশমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া ও বোয়ালখালী আংশিক) সংসদীয় আসনে হ্যাট্রিক বিজয় অর্জন করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের এই মুখমাত্র। প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে ২ লাখ ১০ হাজার ৯৩৬ ভোটের বিশাল ব্যবধানে পরাজিত করে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ড. হাছান মাহমুদ।

ড. হাছান মাহমুদ ২০০৮ সালে প্রথমবার সাংসদ নির্বাচিত হয়ে পরিবেশ ও বনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। গত ৫ বছর তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

এ ছাড়া ২০০৮ সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পূর্বে তিনি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সহকারী হিসেবে দীর্ঘ দিন দায়িত্ব পালন করেছেন।

ড. হাছান মাহমুদ দেশে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে একজন খ্যাতিমান পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন্যতম মুখপাত্র এবং জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে দেশের পরিবেশ সংরক্ষণ ও জলবায়ুজনিত ঝুঁকি মোকাবিলায় সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছেন। যা জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে।

ট্যাগ: bdnewshour24 তথ্যমন্ত্রী