banglanewspaper

জেনে শুনে করেছি বিষ পান। কথাটির সাথে মনে হয় সিগারেটপ্রেমীরা নিজেদেরকে মিলিয়ে নিতে যাচ্ছেন। সিগারেটের প্রধান উপকরণ তামাক।  সিগারেট তৈরিতে তামাক পাতার সঙ্গে আনুষঙ্গিক কয়েকটি উপাদান মিশিয়ে কাগজে মোড়ানো সিলিন্ডারের ভেতর পুরে সিগারেট তৈরি করা হয়। এটা আমরা সবাই জানি। কিন্তু এই তামাক পাতার সাথে ইঁদুরের বিষ্ঠা মিশিয়ে তৈরি হচ্ছে সিগারেট, সেটা হয়তো অনেকেরই অজানা।

সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গেছে, সিগারেটের মুল উপাদান গুলির একটি ইঁদুরের বিষ্ঠা। অবাক হওয়ার কিছুই নেই। কারণ সম্প্রতি অপর একটি গবেষণায় জানানো হয়েছে, পৃথিবী বিখ্যাত আইভরি কফি তৈরি নাকি তৈরি হয় হাতির বিষ্ঠা থেকে। যেমনটি ভারতে কফি তৈরি হয় বিড়ালের মল থেকে!

কিন্তু পরবর্তী যে তথ্যটি গবেষণায় উঠে এসেছে সেটা একেবারেই ঘৃন্যকর, সেটি হল সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয় শূকরের রক্ত। নেদারল্যান্ডস এর এক গবেষণায় দেখা গেছে- ১৮৫টি সিগারেট উৎপাদনকারী কারখানায় ব্যবহার করা হয় শূকরের রক্ত। কারণ সিগারেটের ফিল্টারে রক্তের গুরুত্বপূর্ণ উপাদান হিমোগ্লোবিন ব্যবহার করা হয়।

নেদারল্যান্ডসের ওই গবেষণায় আরও দেখা গেছে, শূকরের রক্ত থেকে হিমোগ্লোবিন নিয়ে তা সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয়। গ্রিসের একটি সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠান শূকরের হিমোগ্লোবিন ব্যবহারের বিষয়টি স্বীকারও করেছে। তারও আগে জানা গিয়েছিল, সস্তা সিগারেটের মধ্যে অ্যাজবেস্টস এবং মৃত মাছিও থাকে।

কি ভাবচ্ছেন সিগারেট খাবেন কি খাবেন না?

ট্যাগ: bdnewshour24 সিগারেট