banglanewspaper

বড়ই বা কুল একটি শীতকালীন জনপ্রিয় ফল। বাংলাদেশের প্রায় সব জায়গায় সব ধরনের মাটিতে কুল জন্মে। বাজারে টক-মিষ্টি গোল বড়ই, নারকেল কুল, আপেল কুল, বাও কুল ইত্যাদি পাওয়া যায়। বড়ই শুকিয়ে অনেক দিন সংরক্ষণ করা যায়। কাঁচা ও শুকনো কুল দিয়ে চমৎকার চাটনি ও আচার তৈরি করা যায়। আসুন জেনে নেই এই ফলটি শরীরের জন্য কতটা উপকারী।

বড়ইয়ের উপকারিতাঃ

রোগ প্রতিরোধে কাজ করেঃ বড়ইয়ে ভিটামিন-এ, ভিটামিন-সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্টসহ  আরও অনেক উপকারী উপাদান থাকে। যা আমাদের রোগ প্রতিরোধে যেমন ভূমিকা রাখে, অন্যদিকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়। এর ভেতরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলোকে নিস্ক্রিয় করে দেয়।

ক্যান্সার প্রতিরোধ করেঃ বড়ই এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান টিউমারের উপর সাইটোটক্সিক প্রভাব বিস্তার করে। যার ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।

রক্ত পরিশুদ্ধি করেঃ শুকনো বড়ই এর মধ্যে স্যাপোনিন, অ্যাল্কালয়েড এবং ট্রাইটারপেনয়েড উপাদান থাকে যারা রক্ত পরিশুদ্ধ করে এবং হজম প্রক্রিয়ায় সহায়তা করে।

হজমে সাহায্য করেঃ বড়ই কোষ্ঠকাঠিন্যসহ অন্যান্য হজমজনিত সমস্যার সমাধান করে। ক্ষুধাবর্ধক হিসেবে কাজ করে।

ওজন নিয়ন্ত্রণঃ বড়ইতে ফ্যাট নাই বললেই চলে। ফলে ওজন নিয়ন্ত্রণেও এরা সাহায্য করতে পারে।

উচ্চরক্তচাপ  ডায়াবেটিস রোধ করেঃ কুল অত্যন্ত চমৎকার একটি রক্ত বিশুদ্ধকারক। উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের জন্য টক বড়ই উপকারী ফল।

হাড় মজবুত করেঃ বড়ই একই সঙ্গে ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রন সমৃদ্ধ হওয়ায় হাড় গঠনে এবং দাঁতের সুরক্ষায় ভূমিকা রাখে। যা হাড় শক্ত ও মজবুত করতে সাহায্য করে।

ইনসোমনিয়া বা অনিদ্রা দূর করেঃ বড়ই অবসাদ এবং দুশ্চিন্তা দূর করে। ইনসোমনিয়া এবং দুশ্চিন্তা অনেক মানুষের ক্ষেত্রে দেখা যায়। বড়ই এর শক্তিশালি উপাদানগুলি অনিদ্রা এবং দুশ্চিন্তা কমিয়ে আনতে সাহায্য করে।

ত্বকে ভাল রাখেঃ ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে কোমল করে বড়ই। রোদে পোড়া ত্বক সুরক্ষার কাজেও কার্যকর। বড়ই বয়সের ছাপ পড়তেও বাধা দেয়।

রক্ত সঞ্চালনঃ আয়রন ও ফসফরাস শরীরে রক্ত উৎপাদন এবং রক্ত সঞ্চালনের প্রক্রিয়া বৃদ্ধি করে।

ভিটামিন সি এর ভাল উৎসঃ কুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ফলে এটি সংক্রামক রোগ দূর করতে সহায়তা করে। যেমন: টনসিলাইটিস, ঠোঁটের কোণে ঘা, জিহ্বায় ঘা, ঠোঁটের চামড়া উঠে যাওয়া ইত্যাদি দূর করে।

এছাড়াও মৌসুমি জ্বর, সর্দি-কাশিও প্রতিরোধ করে কুল। এমনকি হজমশক্তি বৃদ্ধি ও খাবারে রুচি বাড়িয়ে তোলে এ ফল।

ট্যাগ: bdnewshour24 বড়ই