banglanewspaper

নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের বিবৃতিকে ‘বুঝার সমস্যা’ ও ‘তথ্যের ঘাটতি’ বলে উল্লেখ করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, আমি মনে করি না ওই বিবৃতি নিয়ে চিন্তার কিছু আছে।

এসব বিষয়ে দেশগুলোর সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন রাজশাহী-৬ আসন থেকে টানা তৃতীয়বার বিজয়ী এই এমপি। গতবারের যে নয় জন সদস্য, নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন, তাদের একজন শাহরিয়ার আলম।

মন্ত্রণালয়ে যোগ দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অতীতে নির্বাচনের আগে সরকারের ওপর সন্দেহ করে যে কর্মকাণ্ড করা হতো এবার সেসব দেখা যায়নি। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের পর যেভাবে মন্তব্য করা হয়েছিল, এবার তা কম। এবার বন্ধু রাষ্ট্রগুলো বুঝে শুনে কথা বলছেন।

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে শাহরিয়ার বলেন, মধ্যপ্রাচ্যের সঙ্গে গভীর সম্পর্ক গড়তে চাই। পূর্ব-পশ্চিমে যেসব দেশ রয়েছে, তাদের সঙ্গে সম্পর্ক বাড়াবো। আমরা চাই বন্ধু রাষ্ট্রগুলো বাংলাদেশকে আরো ভালোভাবে বুঝুক।

রোহিঙ্গা বিষয়ে এক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, প্রত্যাশা অনুযায়ী যখন প্রত্যাবাসন শুরু হয়নি, তখন ইচ্ছা করে এ বিষয়ে জোর দেইনি। আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, তালিকাভুক্ত যে রোহিঙ্গারা রয়েছে সেই তালিকা অনুযায়ী প্রত্যাবাসন শুরু হবে।

ট্যাগ: bdnewshour24 পশ্চিমা পররাষ্ট্র প্রতিমন্ত্রী