banglanewspaper

বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠানের ডেটা ফাঁসের ঘটনা ঘটেছে গত কয়েক বছরে, যার অন্যতম ছিল ফেসবুক। এবার বড়সড় হ্যাকিং-এর খবর। ফাস হয়ে গেছে, ৭৭ কোটি ২৯ লাখ ৪ হাজার ৯৯১টি ইমেইল অ্যাড্রেস। অর্থাৎ সেই তালিকায় থাকতে পারে আপনার নামও।

সাম্প্রতিক একটি রিপোর্টে জানা গেছে, অন্তত ২ কোটি ১০ লাখ পাসওয়ার্ড আর ৭৭ কোটি ২৯ লক্ষ ৪ হাজার ৯৯১টি ইমেইল অ্যাড্রেস ফাঁস হয়ে গেছে বিশ্বের বিভিন্ন প্রান্তের বহু ডেটাবেস থেকে। তার ফলে, কম করে ২৭০ কোটি গোপনীয় রেকর্ড ইতিমধ্যেই পৌঁছে গেছে হ্যাকারদের হাতে।

ডেটাবেসগুলো ওই সব ইমেইল অ্যাড্রেস আর পাসওয়ার্ড আবর্জনার মতো ফেলে দিয়েছিল তথ্যপ্রযুক্তির একটি ‘ডাম্পিং গ্রাউন্ডে’।

ট্রয় হান্ট নামের এক ব্যক্তি বিষয়টি প্রথম নজরে আনে। ‘হ্যাভ আই বিন পন্‌ড’ নামে একটি ওয়েবসাইট রয়েছে তার, সেখানে যে কোনও ইমেইল অ্যাড্রেস আর পাসওয়ার্ড পাঠানো হলে, তারা পরীক্ষা-নিরীক্ষা করে বলে দেয়, কোনও সময় কেউ সেই গোপন পাসওয়ার্ড জেনে ফেলে তা দিয়ে সেই ইমেইল অ্যাড্রেস খুলেছিল কি না। কোথা থেকে হ্যাক করা হয়েছে, সেই তথ্যও পাওয়া যায়।

সেই ট্রয় হান্টই তার ব্লগে লিখেছেন, ‘২ কোটি ১০ লাখ পাসওয়ার্ড আর ৭৭ কোটি ২৯ লাখ ৪ হাজার ৯৯১টি ইমেইল অ্যাড্রেস ফাঁস হয়ে গেছে। তার ফলে, কম করে ২৭০ কোটি গোপনীয় রেকর্ড হ্যাকার, স্প্যামারদের হাতে পৌঁছে গেছে।’

ট্যাগ: bdnewshour24 হ্যাকার ইমেইল