banglanewspaper

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে বইছে নতুন এক ঝড়। নতুন এ ঝড়ের নাম  ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’। নতুন এই ট্রেন্ডে অনেকেই তাদের ১০ বছর আগে তোলা ছবির সাথে দশ বছর পর তোলা ছবি কোলাজ করে পোস্ট করেছেন। তারা দেখাতে চাচ্ছেন দশ বছর আগে তারা কেমন ছিল আর দশ বছর পর কী পরিবর্তন হয়েছে।  

এমন ট্রেন্ডে গা ভাসিয়েছেন অনেকেই। তবে গা ভাসানোর বাইরেও অনেকে আবার বিষয়টিকে নিয়ে বিতর্ক তুলেছেন। অনেকেই বলছেন এটি সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি চালাকি, যার মধ্য দিয়ে তারা তথ্য হাতিয়ে নিচ্ছে।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ব্যবসায়িক লাভের গোপন উদ্দেশ্য নিয়ে এই ট্রেন্ড চালু করেছে ফেসবুক। ফেসবুক তার নিজস্ব ফেশিয়াল রিকগনিশন অ্যালগরিদম উন্নত করার জন্য এটি চালু করেছে। এসব ছবি থেকে তথ্য সংগ্রহ করে সংরক্ষণ করছে প্রতিষ্ঠানটি। 

তবে ফেসবুক বিষয়টি অস্বীকার করেছে। এক বিবৃতিতে ফেসবুক বলেছে, এ চ্যালেঞ্জ শুরু করার ক্ষেত্রে তারা কোনো ভূমিকা রাখেনি এবং এ থেকে তারা কোনো সুবিধা দেখছে না।

বিশেষজ্ঞদের দাবি, এই ছবির চ্যালেঞ্জ ফেসবুককে তাদের মেশিন লার্নিং উন্নত করার পূর্ণাঙ্গ সুযোগ দিচ্ছে। ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ এর মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পাশাপাশি দুটি ছবি পেয়ে যাচ্ছে ফেসবুক। দুই ছবির পরিবর্তনের তথ্য সংরক্ষণ করে রাখছে প্রতিষ্ঠানটি। ফলে পরবর্তীতে ব্যবহারকারী ফেসবুকে কোনো ছবি আপলোড করলেই স্বয়ংক্রিয়ভাবে ধরতে পারবে ফেসবুক।

ট্যাগ: bdnewshour24 ফেসবুক