banglanewspaper

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ২০১৪-১৫ এর প্রথম দিনের ভোটগ্রহণ শেষ হয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় ও শেষ দিনের ভোটগ্রহণ শেষে ভোটগণনা ও ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচন উপ-কমিটির আহবায়ক মো. নূর  হোসেন  চৌধুরী জানান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে ৫০টি বুথে ভোট দিচ্ছেন ভোটাররা। প্রথম দিন বুধবার সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ১ হাজার ৬৮১ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন। দু’দিনব্যাপী ভোটগ্রহণের শেষ দিনও বৃহস্পতিবার সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ভোট দেবেন সমিতির সদস্যরা।

তিনি জানান, এবারের নির্বাচনে ৪ হাজার ৫৪ জন ভোটার রয়েছেন।

এদিকে নির্বাচনে যথারীতি লড়াই হচ্ছে প্রধান দুই রাজনৈতিক  জোট সমর্থিত প্যানেলের মধ্যেই।

সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের পক্ষে সভাপতি পদে আওয়ামী লীগের আইন সম্পাদক ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এবং সম্পাদক পদে রবিউল আলম বদু প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 
অন্যদিকে বিএনপি-জামায়াত জোট সমর্থক আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে সভাপতি পদে খালেদা জিয়ার উপদেষ্টা ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন এবং সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব ও সমিতির বর্তমান সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচনে লড়ছেন।
 
সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদের বিপরীতে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্য পদগুলোতে সরকার সমর্থক প্রার্থীরা হচ্ছেন, দুটি সহ সভাপতি পদে আবুল খায়ের ও হোসেনে আরা বেগম,  কোষাধ্যক্ষ পদে মো. আমির হোসেন, দুটি সহ সম্পাদক পদে মো.হাবিবুর রহমান ও শেখ সিরাজুল ইসলাম এবং ৭টি সদস্য পদে এ কে এম দাউদুর রহমান মিনা, অমিত দাশগুপ্ত, গুলশান আরা বিনতে জামান, মো.আব্দুল আজিজ মিয়া, মো.আবুল কালাম আজাদ, মো. নওশের আলী মোল্লা ও সালমা হাই টুনি।
বিএনপি-জামায়াত সমর্থক প্রার্থীরা হচ্ছেন, দুটি সহ সভাপতি পদে মো. খালেদ আহমেদ ও ড. রফিকুল ইসলাম মেহেদি,  কোষাধ্যক্ষ পদে মাসুদ আহমেদ সাঈদ, দুটি সহ সম্পাদক পদে একেএম রেজাউল করিম খন্দকার ও নাসরিন আক্তার এবং ৭টি সদস্য পদে আফসানা রশিদ, মো.আসাদুজ্জামান আনসারী, মো. জাহাঙ্গীর জমাদার, মো. মোস্তফা কামাল, মোহাম্মদ আইয়ুব আলী, সালমা বেগম ও শামীমা আক্তার বানু।

বিএনপি জোটের আশা, গতবারের মতো এবারও জয়ী হবেন। অপরদিকে সরকার সমর্থিতদের আশা, এবারে তাদের মধ্যে গ্রুপিং নেই। তাই তারা এবার হারানো গৌরব উদ্ধার করতে পারবেন।
 
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গত বছরের নির্বাচনে  বিএনপির ঐক্য প্যানেল নিরঙ্কুশ জয় লাভ করে। ওই নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১৩টি পদেই বিএনপিপন্থী আইনজীবীরা জয়লাভ করেন। সরকারি দল আওয়ামীপন্থী আইনজীবীদের সাদা প্যানেলের সদস্য প্রার্থী হোসনে আরা বেগম বাবলী ছাড়া সব কয়টি পদে তারা পরাজিত হয়েছেন।

ট্যাগ: