banglanewspaper

নিজেকে সুস্থ রাখতে চাইলে খুব কঠিন কোন নিয়ম মেনে চলা লাগবে, এমনটা নয়। বরং সহজলভ্য প্রাকৃতিক উপাদানের ব্যবহারেই সুস্থতা পাওয়া সম্ভব। এমনই একটি উপাদান হলো দারুচিনি। বিভিন্ন ধরণের ঝাল-মিষ্টি খাবার তৈরিতে যা মশলা হিসেবে ব্যবহার করা হয়।

দারুচিনি কিংবা দারুচিনির গুঁড়া থেকে প্রয়োজনীয় ও উপকারী কার্বোহাইড্রেট, প্রোটিন, দ্রবণীয় আঁশ, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন ও অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যাবে। একটা উপাদান থেকেই যদি এতোগুলো পুষ্টিগুণ পাওয়া যায়, তবে তার স্বাস্থ্য উপকারিতাগুলো কেমন হতে পারে! সেটাই জেনে নিন আজকের ফিচার থেকে।

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়
বেশ কয়েকটি গবেষণার তথ্য থেকে জানা যায়, নিয়মিত দারুচিনি গুঁড়া গ্রহণে রক্তে উপকারি কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি কমতে শুরু করে খারাপ কোলেস্টেরলের মাত্রা।

দৃষ্টিশক্তি ভালো রাখতে কাজ করে
বর্তমান সময়ে মোবাইল কিংবা কম্পিউটারের স্ক্রিনের সামনেই বেশিরভাগ সময় কাটাতে হয়। ফলে ড্রাই আইয়ের সমস্যা তুলনামূলক বেশি দেখা দেয় এমতবস্থায় চোখকে সুরক্ষিত রাখতে চাইলে নিয়মিত দারুচিনি খাওয়া শুরু করা প্রয়োজন। প্রাকৃতিক এই উপাদানটি ড্রাই আই সিন্ড্রমকে প্রতিরোধ করে এবং চোখকে সুরক্ষিত রাখতে সাহায্য করে।

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে
বয়স বৃদ্ধির সঙ্গে মস্তিষ্কের কোষের কার্যক্ষমতা কমতে থাকে এবং কোষ শুকিয়ে যেতেও শুরু করে। ফলে মস্তিষ্কের কার্যকারিতা তো কমেই পাশাপাশি ডিমেনশিয়া ও আলঝেইমারের মতো রোগ দেখা দেওয়ার সম্ভবনা বেড়ে যায়। সেক্ষেত্রে দারুচিনি নিয়মিত খাওয়ার অভ্যাসটি মস্তিষ্ককে সুস্থ রাখতে অবদান রাখে। দারুচিনির পুষ্টিগুন নিউরনদের কর্মক্ষমতা বাড়িয়ে দেয় এবং ব্রেনের মোটোর ফাংশনে উন্নতি ঘটায়। যা মস্তিষ্কের সমস্যা তৈরি করার সম্ভবনা কমিয়ে দেয়।

রোগ-প্রতিরোধ ক্ষমতা দৃঢ় করে
দারুচিনিতে থাকে সিনেমেলডিহাইড নামক এসেনশিয়াল অয়েল। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে কাজ করে।

হৃদযন্ত্র সুস্থ রাখে
প্রথমেই বলা হয়েছে যে দারুচিনি রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে ও ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতে কাজ করে। যা রক্তকে পরিশুদ্ধ রাখতে এবং হৃদযন্ত্রের ক্রিয়াকে সাবলীল রাখতে অবদান রাখে।

অ্যান্টি-অক্সিডেন্টের ঘাটতি পূরণ করে
শরীরকে রোগমুক্ত ও সুস্থ রাখতে অ্যান্টি-অক্সিডেন্টের ভূমিকা অনন্য। এছাড়া শরীর থেকে ক্ষতিকর টক্সিন পদার্থ ও উপাদান বের করে দিতেও কাজ করে অ্যান্টি-অক্সিডেন্ট। দারুচিনিতে থাকা শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট শারীরিক সুস্বাস্থ্য নিশ্চিতে কাজ করে।

ট্যাগ: bdnewshour24 দারুচিনি