banglanewspaper

শরীরের অন্যতম গুরুত্বপর্ণ ইন্দ্রিয় হচ্ছে চোখ।তবে অনেকেই চোখের যথাযথ ভাবে যত্ন নেন না। পরিবর্তিত কাজের ধরণ, দূষণ এবং পরিবেশগত পরিবর্তনের কারণে চোখের নানারকম সমস্যা হতে পারে।

আজকাল বেশিরভাগ মানুষের দিন কাটে স্ক্রিনে চোখে রেখে।দিনের একটা বড় সময় টিভি, কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহারের কারণে অনেকেরই চোখে ব্যথা হতে পারে। এ ছাড়াও চোখ চুলকানো, চোখের ক্লান্তিবোধ এবং আরও নানা ধরণের ছোটোখাটো সমস্যায় অনেকেই ভুগে থাকেন।এই সব সমস্যা থেকে মুক্তি পেতে ও চোখ সুস্থ রাখতে নিয়মিত চোখের ব্যায়াম করতে পারেন। যেমন-

১. সাধারণত প্রতি ৩ থেকে ৪ সেকেন্ড পর পর পলক ফেললে চোখের ছোটোখাটো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বিশেষ করে যখন এক টানা কম্পিউটার বা টিভির দিকে তাকিয়ে থাকতে হয় তখন ঘন ঘন চোখের পাতা ফেলা খুবই জরুরী। এ ছাড়াও টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলা ব্যায়ামের মতো কাজ করে। এতে চোখ বিশ্রামও পায়। 

২. ১০ থেকে ১৫ মিনিট দুই হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। এতে হাতের তালুতে যে হালকা উষ্ণতা সৃষ্টি হবে তা নিয়ে হাত দুটো চোখ বন্ধ করে চোখের উপরে আলতোভাবে রাখুন। দিনে ৩ থেকে ৪ বার এমন করলে উপকার পাবেন। 

৩. ঘড়ির কাঁটার দিকে আর একবার ঘড়ির কাঁটার বিপরীতে চোখের মণি ঘুরান। এরপর অন্তত ৪ থেকে ৫ সেকেন্ড চোখ বন্ধ করে রাখুন। বড় বড় করে বুক ভরে নিঃশ্বাস নিন। দিনে ২ বার করে এই ব্যায়াম করলে চোখের পেশী ভাল থাকবে। 

৪. অন্তত ৬ থেকে ১০ মিটার (২৫-৩০ ফুট) দূরের কোনও একটি নির্দিষ্ট বস্তুর দিকে এক দৃষ্টিতে কিছু ক্ষণ তাকিয়ে থাকার চেষ্টা করুন। এটিও চোখের একটি ভাল ব্যায়াম। এতে দৃষ্টিশক্তির প্রখরতা বৃদ্ধি পায়। সূত্র : জি নিউজ

ট্যাগ: bdnewshour24 চোখ