banglanewspaper

মর্মান্তিক ঘটনাটা ঘটে গত ২১ জানুয়ারি সোমবার। চিয়েভো ভ্যারোনার বিপক্ষে ম্যাচে। ক্রিস্তিয়ানো রোনালদোর একটা বুনো শট নাক ফাটিয়ে দেয় চিয়েভোর এক নারী দর্শকের। অন্যদের কাছে তো বটেই, ব্যাপারটি ভালো লাগেনি রোনালদোর কাছেও।

অনুশোচনার আগুনে পুড়ে নিজেই হয়তো নিজের বিবেককে প্রশ্ন করছিলেন, ‘কেন এমন পাগলাটে শট নিয়ে একজন নিরাপরাধ মানুষের রক্ত ঝরালাম।’ কিন্তু কত দিন আর অনুতপ্তের আগুনে দগ্ধ হওয়া! রোনালদো তাই নিজের অপরাধ মুছে ফেললেন ওই দর্শকের কাছে ক্ষমা চেয়ে!

হ্যাঁ, সত্যি সত্যিই এলেনা ডি মার্টিনো নামের ওই নারীর কাছে ক্ষমা নিঃশর্ত ক্ষমা চেয়েছেন রোনালদো। শুধু ক্ষমা চাওয়াই নয়, এলেনাকে জুভেন্টাসের অনুশীলনে ডেকে এনে নিজের একটা জার্সিও উপহার দিয়েছেন জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার।

অনিচ্ছাকৃত ‘অপরাধ’-এর জন্য রোনালদোর মতো বিশ্বসেরা ফুটবলার ডেকে এনে তার কাছে ক্ষমা চেয়েছেন। জার্সি উপহার দিয়েছেন। এলেনা তো মহাখুশি। তিনি এতটাই খুশি যে, প্রতিপক্ষ দলের রোনালদোর ভক্ত বনে গেছেন এলেনা। উপহার হিসেবে পাওয়া রোনালদোর জুভেন্টাসের জার্সিটা হাতে নিয়ে ছবি তুলে সঙ্গে সঙ্গেই তা নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করেছেন।

ছবির নিচে ছোট্ট ক্যাপশনে ৩৩ বছর বয়সী রোনালদোকে ভাসিয়েছেন প্রশংসার বানে। রোনালদোকে আখ্যাতি করেছেন ‘চ্যাম্পিয়ন’ বলে। লিখেছেন, ‘সে (রোনালদো) মাঠ এবং মাঠের বাইরে, দুই জায়গাতেই চ্যাম্পিয়ন। এই ঘটনার জন্য রোনালদোর মতো একজন বিশ্বসেরা খেলোয়াড় আমার কাছে ক্ষমা চাইবে, এটা ভাবতেই পারিনি। সত্যিই আমি তার ব্যবহারে অভিভুত।’

শুধু এলেনাকে নয়। ডেকে এনে এভাবে ক্ষমা চাওয়ার বিষয়টি হয়তো আরও অনেককেই অবাক করে দিয়েছে। যে ঘটনার জন্য রোনালদো ক্ষমা চেয়েছেন, সেটি তো তিনি ইচ্ছা করে করেননি। এর জন্য ক্ষমা না চাইলেও পারতেন। ফুটবলে এমন ঘটনা প্রায়শই ঘটে। খেলোয়াড়দের এলোপাথাড়ি শট গ্যালারিতে উড়ে গিয়ে দর্শকদের গায়ে হরহামেশাই লাগে। হয়তো নাক-মুখে লেগে রক্তও ঝরে। কিন্তু তার জন্য কেউ কখনো কারো কাছে ক্ষমা চেয়েছেন তেমনটা ঘটে না।

তা হয়তো ঘটে না। কিন্তু তিনি যে রোনালদো। বড় খেলোয়াড়ই শুধু নন, বড় মানুষও। নিজের সেই বড় মনের পরিচয়ই পর্তুগিজ সুপারস্টার দিলেন আরেকবার। রোনালদো আসলে গোলের উদ্দেশ্যেই জোরালো শটটা নিয়েছিলেন। কিন্তু শটটিতে তার কোনো নিয়ন্ত্রণ ছিল না। বুনো শটটি চিয়েভোর গোলপোস্টের অনেক উপর দিয়ে চলে যায় গ্যালারিতে। বুলেটগতির শটটি গিয়ে লাগে এলেনার মুখে। বলের আঘাতে এলেনার নাক ফেটে যায়। দরদর করে রক্ত ঝরে।

তবে সেই রক্তের দাম পেয়ে গেছেন এলেনা। কয়েক ফোটা রক্তের বিনিময়ে বিশ্বসেরা রোনালদোর ক্ষমা চাওয়া এবং জার্সি উপহার পাওয়া, এলেনার মতো সাধারণ এক দর্শকের কাছে তো দামীই হওয়ার কথা!

ট্যাগ: bdnewshour24 নারী দর্শক ক্ষমা চাইনলেন রোনালদো