banglanewspaper

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে তহবিল অনুমোদন না দিলে জরুরি অবস্থা ঘোষণার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণের ঠিক আগেই শুক্রবার (১ ফেব্রুয়ারি) আবারো এ হুমকি দিলেন তিনি।

প্রসঙ্গত, আগামী মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণে এ বিল বিরোধি ডেমোক্র্যাটদের অবস্থান নিয়ে আলোচনা করবেন তিনি। 

ইস্পাতের দেয়াল নির্মাণে ট্রাম্পের দাবি অনুসারে ৫৭০ কোটি ডলারের বাজেট বরাদ্দে কংগ্রেস অনুমোদন না দেওয়ায় অর্থ পেতে ট্রাম্পের এ হুমকি।

মেক্সিকো সীমান্ত প্রাচীরের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অর্থ বরাদ্দের প্রস্তাবকে কেন্দ্র করে গত বছরের ২২ ডিসেম্বর থেকে শুরু হয় যুক্তরাষ্ট্র সরকারে অচলাবস্থা। দীর্ঘ ৩৫ দিন পর ২৬ জানুয়ারি ট্রাম্প অচলাবস্থা নিরসনে সম্মত হন। সাময়িক অচলাবস্থা শেষ হওয়ার সপ্তাহখানেক পরেই ট্র্রাম্পের এমন মন্তব্য আবারো উদ্বেগ তৈরি করলো মার্কিনীদের মনে। ডেমোক্র্যাটরা ছাড়াও নিজ দল রিপাবলিকানরাও চাপে রেখেছেন তাকে।

দেয়াল নির্মাণের জন্য তহবিল দেওয়া হবে কি হবে না সে বিষয়টি নিয়ে কোনো সুরাহা না হওয়ায় সরকারের অর্থ বরাদ্দ বাজেট পাস হচ্ছে না। বাজেট পাস না হলেও ৫৭০ কোটি মার্কিন ডলারের তহবিল অনুমোদনের জন্য এখনো অনড় অবস্থায় আছেন ট্রাম্প।

ট্যাগ: bdnewshour24 ট্রাম্প