banglanewspaper

নতুন বছরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)- এর কেন্দ্রীয় চুক্তির আওতাভুক্ত হয়েছেন ১৭ ক্রিকেটার। বিসিবি’র মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস এবারের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১৭ ক্রিকেটারের নাম ঘোষণা করেন।  

এর মধ্যে এ প্লাস, এ ও বি ক্যাটাগরিতে ১২ জন ও রুকি ক্যাটাগরিতে ৫ জন। গত বছর প্রাথমিকভাবে মাত্র ১০ জনকে চুক্তিভুক্ত করলেও পরে তা বাড়িয়ে ১৩ জন করা হয়েছিল। তবে ২০১৭ সালের চুক্তিতে ছিলেন ১৬ ক্রিকেটার। এবার গত দুই বছরের মধ্যে সবচেয়ে বেশি ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তির আওতায় আনলো বিসিবি। 

গতবারের চুক্তি থেকে বাদ পড়েছেন টপঅর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। নতুন করে যোগ হয়েছেন ৫ ক্রিকেটার- ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু জায়েদ রাহী, নাঈম হাসান ও সৈয়দ খালেদ আহমেদ। গতবার চুক্তি থেকে বাদ পড়াদের মধ্যে এবারও ফিরতে পারেননি সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ ও সাব্বির রহমান। তবে গতবার রুকি ক্যাটাগরিতে থাকা ওপেনার লিটন কুমার দাসের এবার উন্নতি ঘটেছে ‘বি’ গ্রেডে। 

নতুন বছরে বিসিবি’র প্রথম কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয় শনিবার (২ ফেব্রুয়ারি)। সেই সভা শেষে আগামী এক বছরের জন্য ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির আওতাভুক্ত করে বিসিবি। 

সভা শেষে সাংবাদিকদের জালাল ইউনুস বলেন, ‘আগের মতোই এবারো ‘এ+’ ক্যাটাগরিতে আছেন পাঁচ সিনিয়র ক্রিকেটার- মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ। 

‘এ’ ক্যাটাগরিতে স্থান পেয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান ইমরুল কায়েস, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন। ‘বি’ ক্যাটাগরিতে থাকছেন মুমিনুল হক সৌরভ, টপ অর্ডার ব্যাটসম্যান লিটন কুমার দাস, স্পিনার মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম। আর রুকি ক্যাটাগরিতে নতুন করে নেয়া হয়েছে পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন, অফ স্পিনার নাঈম হাসান আর তিন পেসার আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি ও সৈয়দ খালেদ আহমেদকে।’

বিসিবির একটি সূত্র জানিয়েছে, কেন্দ্রীয় চুক্তিতে থাকা ‘এ+’ ক্যাটাগরির ক্রিকেটাররা বিসিবি থেকে মাসিক পারিশ্রমিক পাবেন আগের মতোই মাসে ৪ লাখ টাকা। এছাড়া ‘এ’ ক্যাটাগরি ৩ লাখ, ‘বি’ ক্যাটাগরি ২ লাখ ও রুকি ক্যাটাগরির বেতন ১ লাখ ৫০ হাজার টাকা।

যারা জাতীয় দলের জার্সি গায়ে টেস্ট ম্যাচ খেলবেন, তারা ম্যাচ ফি পাবেন ২ লাখ থেকে সাড়ে ৩ লাখ টাকার মধ্যে। ওয়ানডের ম্যাচ ফি ১ থেকে ২ লাখ টাকা ও টি২০র ম্যাচ ফি ৭৫ হাজার টাকা থেকে ১ লাখ ১৫ হাজার টাকার মতো। ২০১৭ সালে সর্বশেষ কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের মাসিক ভাতা বৃদ্ধি হয়েছিল। গত বছর বাড়ানোর কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাড়েনি। 

ট্যাগ: বিসিবি