banglanewspaper

হামাস নিয়ন্ত্রিত গাসাবাসীকে আরো শক্তভাবে বেঁধে রাখার ব্যবস্থা করছে ইসরাইল। আর এর অংশ হিসেবে গাজার চতুর্দিকে ৬৫ কিলোমিটারের ছয় ফুট উচ্চতার দেওয়াল নির্মাণ করা হচ্ছে। বৃহস্পতিবার শুরু হওয়া এ নির্মাণ কাজ চলতি বছরের মধ্যেই শেষ হবে বলে জানিয়েছে তেলআবিব।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রোববার সাপ্তাহিক মন্ত্রিসভা বৈঠকের আগে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে আলজাজিরা।

নেতানিয়াহু বলেন, গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনিরা যাতে ইসরাইলে অনুপ্রবেশ করতে না পারে সেজন্য এ বেড়া নির্মাণ করা হচ্ছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তিনি। 

তবে ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার ওই বেড়া নির্মাণের কাজ শুরু হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, এই সীমান্ত বেড়া পশ্চিম প্রান্তে সাগরে নির্মিত সুরক্ষিত ওয়ালের সঙ্গে যুক্ত হবে, যাতে সমুদ্র পথে গিয়ে ফিলিস্তিনিরা ইসরাইলে হামলা চালাতে না পারে। চলতি বছরের মধ্যেই বেড়াটির নির্মাণ কাজ শেষ হবে বলে মনে করা হচ্ছে।

আলজাজিরা বলছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে একটি ভিডিও সংযুক্ত করে বলা হয়েছে, ‘এটি (বেড়া) হবে অত্যন্ত শক্তিশালী।’

এদিকে, স্থানীয় ফিলিস্তিনি গণমাধ্যম মান রোববার বলেছে, ইসরাইল পাঁচ ফিলিস্তিনিকে ধরে নিয়ে গেছে, যারা দক্ষিণ গাজা সীমান্তে বেড়া টপকে ইসরাইলে প্রবেশ করে।

ইসরাইলি কর্তৃপক্ষ পাঁচ ফিলিস্তিনিকে আটকের কথা স্বীকার করেছে, কিন্তু তাদের সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।

উল্লেখ্য, ২০১৪ সালে গাজা যুদ্ধের সময় ইসরাইল হামাসের চার সদস্যকে হত্যা করে, যারা সমুদ্রপথে ইসরাইলে ঢুকতে সক্ষম হয়।

অন্যদিকে, গত বছরের নভেম্বরে ইসরাইলের বিশেষ বাহিনীর সদস্যদের একটি টিম বেসামরিক গাড়িতে করে গাজার দক্ষিণ খান ইউনিস এলাকায় অনুপ্রবেশ করে। পরে ফিলিস্তিনিরা বিষয়টি টের পেলে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

এতে সাত ফিলিস্তিনি ও এক ইসরাইলি সেনা মারা যায়। পরে ইসরাইলি বাহিনীর বিমান হামলার সুযোগে তাদের সেনারা পালিয়ে যায়।

ট্যাগ: bdnewshour24 গাজাবাসী ইসরাইল