banglanewspaper

কয়েক বছর ধরে যুদ্ধ চলার পর স্বাভাবিক অবস্থা ফিরছে সিরিয়ায়। এরই মধ্যে অনেক সিরিয়ান বিভিন্ন দেশ থেকে নিজের শহরে ফিরে পুনরায় জীবন যাপনের চেষ্টা করছেন। এ অবস্থায় আরব লীগে সিরিয়ার প্রত্যাবর্তনের পক্ষে মত দিয়েছে বেশ কয়েকটি সদস্য রাষ্ট্র। তবে আরব লীগে ফিরতে কোনো পূর্বশর্ত সিরিয়া মানবে না বলে জানিয়েছেন দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ।

সোমবার দামেস্কে এক বক্তৃতায় মিকদাদ বলেন, ‘যারা সিরিয়াকে আরব লীগে ফিরিয়ে নিতে চায় না কিংবা পূর্বশর্ত চাপিয়ে দিতে চায় তারা সফল হবে না। সিরিয়া কোনো হুমকির কাছে মাথা নত করবে না।’

বর্তমানে অভ্যন্তরীণ সংকট সমাধান ছাড়া অন্য কোনো কাজকে দামেস্কে অগ্রাধিকার দিচ্ছে না জানিয়ে তিনি বলেন, মধ্যপ্রাচ্যের বাইরের কিছু শক্তির দিক-নির্দেশনায় কিছু আরব দেশ সিরিয়া বিরোধী সিদ্ধান্ত নিচ্ছে যা গ্রহণযোগ্য নয়। আরব লীগে সিরিয়ার প্রত্যাবর্তন নিয়ে যেসব তৎপরতা চালানো হচ্ছে তা দামেস্ক গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানান তিনি।

২০১১ সালের মার্চ মাস থেকে যুদ্ধ শুরু হয় সিরিয়ায়। ওই বছরের নভেম্বরে আরব লীগে সিরিয়ার সদস্যপদ স্থগিত করা হয়। সেসময় ওই সিদ্ধান্তকে ‘অবৈধ এবং সংস্থার ঘোষণা-পরিপন্থি’ বলে উল্লেখ করে সিরিয়া।

সম্প্রতি সিরিয়ার অবস্থার উন্নতি হলে দেশটিতে দূতাবাস ফিরিয়ে এনেছে সংযুক্ত আরব আমিরাত। এছাড়া বেশ কয়েকটি দামেস্কে দূতাবাস ফেরানোর ঘোষণা দিয়েছে এবং আরব লীগে তাদের সদস্যপদ ফেরানোর পক্ষে কথা বলেছে।

ট্যাগ: bdnewshour24 সিরিয়া