banglanewspaper

ভেনেজুয়েলার সরকার বিরোধী নেতা হুয়ান গুয়োইদোকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে ১৩টি ইউরোপীয় দেশ। তাদের এমন পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে কারাকাস।

ভেনেজুয়েলার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের ১৩টি সদস্য দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনর্বিবেচনা করবে ভেনেজুয়েলা। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করার জন্য ওয়াশিংটন যে অভ্যুত্থান পরিকল্পনা হাতে নিয়েছে ওই ১৩ ইউরোপীয় দেশ তাতে উসকানি দিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

ভেনেজুয়েলার পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে, এসব ইউরোপীয় দেশ তাদের নীতি পরিবর্তন না করা পর্যন্ত তাদের সঙ্গে সম্পর্কের বিষয়টি পরিপূর্ণভাবে খতিয়ে দেখা হবে।

গত মাসে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ছয় বছরের জন্য দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন শুরু করেন। তখন থেকে রাজধানী কারাকাসের রাজপথে মাদুরোর সমর্থক ও বিরোধী হাজার হাজার মানুষ বিক্ষোভ দেখিয়ে আসছেন।

এরই মধ্যে বিরোধী নেতা ও সংসদ স্পিকার হুয়ান গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ দাবি করে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানান। মার্কিন সরকার তাৎক্ষণিকভাবে গুয়াইদোকে স্বীকৃতি দিয়ে ভেনেজুয়েলার তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ব্রিটেন, জার্মানি, ফ্রান্স ও স্পেন ভেনেজুয়েলাকে নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন দেয়ার জন্য আটদিনের আল্টিমেটাম দিয়েছে। কিন্তু কারাকাস সে আল্টিমেটাম প্রত্যাখ্যান করায় সোমবার রাতে ১৩টি ইউরোপীয় দেশ যুক্তরাষ্ট্রের পদাঙ্ক অনুসরণ করে হুয়ান গুয়োইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ইতালির বিরোধিতার কারণে এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন সর্বসম্মত সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে বলে ফ্রান্সের একটি কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

ট্যাগ: bdnewshour24 ভেনেজুয়েলা