banglanewspaper

চলতি মাসের ২৭-২৮ তারিখে ভিয়েতনামে উত্তর কোরিয়ার সাথে দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হবার কথা জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) স্টেট অব দ্য ইউনিয়নে দেয়া ভাষণে এ কথা জানান তিনি।

ট্রাম্প বলেন, কিম জং উনের সাথে আমার সম্পর্ক খুবই ভালো। তার সাথে অনেক কাজ করা বাকি আছে।  কিম এবং আমি দুইজনে আবারো সাক্ষাত করবো। আর সেটি আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে।

ঠিক কোন জায়গায় বৈঠকে বসবেন তারা সে বিষয়ে কিছু জানাননি তিনি। ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’ - এর এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়। 

প্রতিবেদনটিতে বলা হয়, স্টেট অব দ্য ইউনিয়নে ৮২ মিনিট ধরে বক্তৃতা দেন ট্রাম্প। এসময় তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় ঘোষণা দেন। বক্তৃতাকালে কংগ্রেসের সিনেট ও প্রতিনিধি পরিষধের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কমিউনিস্ট শাসিত ভিয়েতনামের সঙ্গে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া উভয়ের দ্বিপক্ষীয় সম্পর্ক ভালো। তাই সেখানেই এ বৈঠকটির আয়োজন করা হয়েছে। গত জুলাইয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভিয়েতনাম সফর করে বলেছিলেন, ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পিয়ংইয়ংয়ের হ্যানয়ের পথ বেছে নেয়া উচিৎ।

গত ১২ জুন সিংগাপুরে ট্রাম্প-কিমের প্রথম বৈঠকের পর থেকেই আরো একটি বৈঠকের জোর তৎপরতা চলছে বেশ কিছুদিন থেকেই। যুক্তরাষ্ট্রের হুমকির কারণ পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র সম্পূর্ণরুপে ত্যাগ করার ব্যাপারে কিমের পক্ষ থেকে তেমন কোন কার্যকরি পদক্ষেপ না দেখায় ট্রাম্প দ্বিতীয় বৈঠকের প্রতি জোর দেন।

ট্যাগ: bdnewshour24 কিম দ্বিতীয় বৈঠক ট্রাম্প