banglanewspaper

বিপিএল দর্শকদের জন্য আরও একটি ‘বিগ ম্যাচ’র অপেক্ষা। আজ বুধবার আসরের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস।

বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফারার ম্যাচটি শুরু হবে।
চলতি বিপিএলে তৃতীয়বারের মতো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুরের মুখোমুখি হচ্ছে সাকিবের দল ঢাকা। এর আগে দু’বারের মুখোমুখিতে একটি করে ম্যাচ জিতেছে দু’দল। প্রথম ম্যাচে ঢাকা জিতেছে মাত্র ২ রানে। আর দ্বিতীয়টিতে এবি ডি ভিলিয়ার্সের সেঞ্চুরি আর অ্যালেক্স হেলসের ঝড়ো ব্যাটিংয়ে ৮ উইকেটে ম্যাচ জিতেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

ঢাকার সামনে বেশ স্বস্তির খবর হতে পারে দুই মারকুটে ব্যাটসম্যান হেইলস ও ডি ভিলিয়ার্সের দেশে ফিরে যাওয়া। লিগ পর্বে ঢাকার বিপক্ষে রংপুরকে দাপুটে জয় এনে দিয়েই দেশে ফিরে গেছেন এই দুই মারকুটে ব্যাটসম্যান।

তবে দুই মারকুটে ব্যাটসম্যান দেশে ফিরলেও রাইলি রুশো আর টি-টোয়েন্টির রাজা খ্যাত ক্রিস গেইল আছেন রংপুরের অন্যতম ব্যাটিং অস্ত্র হিসেবে। কিন্তু চলতি বিপিএলে এখন পর্যন্ত সেভাবে জ্বলে উঠতে পারেননি গেইল। 

বিপিএলে এবারের আসরে দু’একটা ম্যাচে তার ব্যাট হাসলেও এখনও স্বরূপে দেখা যায়নি ক্যারবীয় এই ব্যাটিং দানবকে। গেল আসরের সর্বোচ্চ এই রান সংগ্রাহক চলতি আসরে ১১ ম্যাচে করেছেন মাত্র ১৮৮ রান। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ৪৬ রান করলেও এই রান করতে খেলেন ৪৪ বল। তারপরও আজ বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ারের রংপুর রাইডার্সের এই গেইলকে নিয়েই যত ভয় ঢাকা ডায়নামাইটসের। 

ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজন বলেছেন, ‘ক্রিস গেইল খেলতে পারছে না, এটি আসলে ভয়েরই কারণ। এর আগের ফাইনালে ক্রিস গেইলের একশই আমাকে পেছনে ফেলে দিয়েছিল আসলে। ক্রিস গেইল হলো ক্রিস গেইল। এটি আসলে তুলনা করার কিছু নেই। সে কখন মারবে কি মারবে না সেটি তার ব্যাপার। ক্রিসকে নিয়ে আলাদা করে সেভাবে চিন্তা করার কিছু নেই যে মারছে না বা প্রথম বল থেকে হয়তো মারা শুরু করবে। তো আমার কথা সেটি না। এরপরেও আমরা ক্রিসকে নিয়ে পরিকল্পনা করি আর পরিকল্পনা বাস্তবায়ন করাটাই বড় ব্যাপার।’

গেইল ছাড়াও রুশো আছেন ক্যারিয়ারের দুর্দান্ত ফর্মে। চলতি বিপিএলে ১২ ইনিংসে ১ সেঞ্চুরি আর ৫টি অর্ধশতকসহ ৫৫৮ রান করে এই ব্যাটসম্যান আছেন চলতি আসরের রান সংগ্রাহকের তালিকার শীর্ষে।

শুধু মারকুটে দুই ব্যাটসম্যানই নয়, দলকে টেনে নিচ্ছেন কাপ্তান মাশরাফি বিন মর্তুজা। বল হাতে তিনি ছাড়াও আছেন ফরহাদ রেজা, শফিউল ইসলাম আর নাজমুল ইসলাম অপুরা।

অন্যদিকে, ঢাকা দলের নেতৃত্বে আছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাটে বলে উজ্জল এই অলরাউন্ডারের সঙ্গে দলের ব্যাটিং অস্ত্র হিসেবে আছেন হজরতউল্লাহ জাজাই, সুনীল নারাইন, আন্দ্রে রাসেল আর কাইরন পোলার্ডদের মতো তারকারা। এই দলের বোলিং অস্ত্র হিসেবে থাকছেন রুবেল হোসেন, কাজী অনিক, পোলার্ড, রাসেলরা।

ট্যাগ: bdnewshour24 বিপিএল