banglanewspaper

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোক-প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সী মুর্তজা আলী রচিত কাব্যগ্রন্থ “মোহনা জলের জালে” এর মোড়ক উন্মোচন করা হয়েছে। বুধবার দুপুরে মীর মোশাররফ হোসেন ভবনে এ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. জুলফিকার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী উপস্থিত ছিলেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম বানু উপস্থিত ছিলেন। এছাড়াও অন্যান্যদের মধ্যে বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমান, অধ্যাপক মোহাম্মদ সেলিম, অধ্যাপক গিয়াস উদ্দিন, অধ্যাপক ড. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক ফকরুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, কবিতা মানব সমাজের প্রথম শিল্পকর্ম। ক্রিস্টপূর্ব ৭ হাজার বছর আগে সুমেরিয় অঞ্চলে প্রথম স্টোনের ট্যাবলেটের উপরে মাটি খনন করে পাওয়া গেছে মানব চিন্তায় কাব্যিক ও সাহিত্যিক বহিঃপ্রকাশ যা ঘটেছিল কাব্যের মাধ্যমেই। এর আগে প্রবন্ধ কিংবা উপন্যাসের কোন সুযোগ নেই। সুতরাং আদি কথা হচ্ছে কবিতা। সেই কবিতা কিন্তু নানাভাবে, নানা ব্যঞ্জনায় এবং নানা মাত্রিকতায় বাংলাদেশসহ সারা পৃথিবীতে বিকশিত হয়েছে। 

তিনি আরো বলেন, উৎকৃষ্টতম শব্দের উৎকৃষ্টতম বিন্যাস হলো কবিতা। “মোহন জলের জালে” এই শিরোনামের মধ্যে একটি অনুপ্রায়স রয়েছে। কবিতা হয়ে উঠার বৈশিষ্ট্য এই শিরোনামেই কিছুটা বিস্তৃত হয়েছে। পরবর্তীতে মুন্সী মুর্তজা আলী’র লেখা আরও সুচিন্তিত কাব্যগ্রন্থ প্রকাশিত হোক এই প্রত্যাশা করেন তিনি। 

উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, মুন্সী মুর্তজা আলী অত্যন্ত সহজ সরল ভাষায় কবিতা লিখেছেন। তাঁর কাব্য গ্রন্থ হৃদয়গ্রাহী। আশারাখি তাঁর লেখা প্রথম এ কাব্যগ্রন্থটি পাঠকদের নিকট অত্যন্ত জনপ্রিয়তা লাভ করবে।’ 
 

ট্যাগ: bdnewshour24 ইবি