banglanewspaper

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন একটি পরমাণু ক্ষেপণাস্ত্র চুক্তির প্রস্তাব দিয়েছেন, যার মধ্যে চীন, ভারত ও পাকিস্তানকে অন্তর্ভুক্ত করা হতে পারে।

বার্তা সংস্থা ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস জানায় মঙ্গলবার কংগ্রেসের যৌথ অধিবেশনে রাষ্ট্রের পরিস্থিতি বা ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ সম্পর্কে ভাষণ দেয়ার সময় তিনি প্রস্তাব দেন।

ভাষণে ট্রাম্প রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত মাঝারি পাল্লার পরমাণু অস্ত্র চুক্তি বা আইএনএফ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন করেন। তিনি বলেন, ‘হয়ত আমরা নতুন একটা চুক্তি নিয়ে আলোচনা করতে পারি, যার মধ্যে চীন ও অন্যান্য দেশকে অন্তর্ভুক্ত করা হবে।

অথবা হয়ত এটা করতে পারব না। তবে এমন হলে অন্য সব দেশের চেয়ে [অস্ত্র খাতে] আমাদের ব্যয় ও উদ্ভাবনের পরিমাণ হবে বহুগুণ বেশি।’

মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান ও সোভিয়েত রাষ্ট্রপ্রধান মিখাইল গর্বাচেভ ১৯৮৭ সালে আইএনএফ চুক্তি স্বাক্ষর করেন। এর ফলে এক হাজার থেকে পাঁচ হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্রগুলো নিষিদ্ধ করা হয়।

ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস জানায়, নতুন চুক্তি হলে ভারতের পৃথ্বী ও অগ্নি ক্ষেপণাস্ত্র এবং পাকিস্তানের বাবুর, শাহিন ও ঘৌরি ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ হতে পারে।

রাশিয়ার চুক্তি বাতিলের সমর্থনে ট্রাম্প বলেন, ‘রাশিয়া বার বার চুক্তির শর্ত ভঙ্গ করেছে।’

রাষ্ট্রের পরিস্থিতি সম্পর্কে গত মাসে ট্রাম্পের এই ভাষণ দেয়ার কথা থাকলেও মেক্সিকোর সীমান্তের দেয়ালের অর্থায়ন নিয়ে কংগ্রেসে বিরোধ সৃষ্টি হওয়ায় তা বাতিল করা হয়।

মঙ্গলবারের ভাষণে তালেবানদের প্রসঙ্গে ট্রাম্প ‘আফগানিস্তানে রাজনৈতিক মীমাংসায় পৌঁছানোর’ লক্ষ্যে আলোচনার কথা বলেন।

‘আমার সরকার তালেবানসহ কয়েকটি আফগান গোষ্ঠীর সঙ্গে গঠনমূলক আলোচনা চালিয়ে যাচ্ছে। এসব আলোচনায় অগ্রগতি হওয়ার সঙ্গে সঙ্গে আমরা সেখানে সৈন্যের উপস্থিতি কমিয়ে দিতে পারব,’ বলেন তিনি।

তবে ট্রাম্প এটাও বলেন, ‘আমরা কোনও চুক্তি করতে পারব নাকি জানি না, কিন্তু দুই দশকের যুদ্ধের পর এটুকু জানি যে এখন অন্তত শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করার সময় এসেছে।’

ট্যাগ: bdnewshour24 চীন ভারত পাকিস্তান পরমাণু ট্রাম্প