banglanewspaper

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে লাইভ (সরাসরি) অনুষ্ঠান চলাকালে একটি রেডিও স্টেশনে হামলা চালিয়ে দুই সাংবাদিককে গুলি করে হত্যা করেছে বন্দুকধারীরা।

আজ বৃহস্পতিবার পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

আফগান কর্তৃপক্ষের বরাত দিয়ে ডন জানায়, গত মঙ্গলবার রাতে তাখার প্রদেশের রাজধানী তালোকান শহরে বেসরকারি রেডিও স্টেশন ‘রেডিও হামসাদা’য় ওই হামলা চালানো হয়। এতে নিহত হন শফিক আরিয়া ও রহিমুল্লাহ রহমানি নামের দুই সাংবাদিক। তাঁদের দুজনের বয়স বিশের কোঠায়।   

এখন পর্যন্ত কেউ ওই হামলার দায় স্বীকার করেনি। ওই ঘটনার তদন্ত চলছে বলে প্রাদেশিক মুখপাত্র জাভেদ হেজরি জানিয়েছেন।

জাভেদ বলেন, ‘মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে অজ্ঞাত দুই বন্দুকধারী রেডিও হামসাদার কার্যালয়ে প্রবেশ করে। সে সময় তারা রেডিওতে সরাসরি অনুষ্ঠান উপস্থাপনায় থাকা দুই প্রতিবেদকের ওপর গুলি চালায়। এতে ঘটনাস্থলেই দুই সাংবাদিকের মৃত্যু হয়।’

কাবুলে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন বেস জানান, এ ঘটনায় তিনি একই সঙ্গে মর্মাহত ও ক্ষুব্ধ। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বার্তায় হ্যাশট্যাগ দিয়ে তিনি লেখেন, ‘#সাংবাদিকদের বিরুদ্ধে সন্ত্রাস বন্ধ করো। #সংবাদের স্বাধীনতা’।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ হামলাকে ‘ভয়াবহ সন্ত্রাস’ বলে আখ্যা দিয়েছে। সাংবাদিকদের জন্য নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করার জন্য তারা দেশটির কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে। 

সাংবাদিকদের লক্ষ্য করে এ বছর এটি দ্বিতীয় কোনো হামলার ঘটনা। এর আগে গত মাসে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ফারাহ প্রদেশে সাংবাদিক জাভেদ নূরিকে তাঁর গাড়ি থেকে অপহরণ করে হত্যা করে তালেবান গোষ্ঠী।

ট্যাগ: bdnewshour24 সাংবাদিক