banglanewspaper

ইন্দোনেশিয়ায় সুমাত্রা দ্বীপ অঞ্চলের একটি ভবন থেকে আটক হওয়া প্রায় ২০০ ‘বাংলাদেশি’ অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির পুলিশ। 

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাদ্যম ডেইলি মেইল এ খবর জানিয়েছে।

খবরে জানানো হয়েছে, মেদান শহরের একটি দোতলা বাড়িতে অভিযান চালিয়ে ১৯২ জনকে উদ্ধার করা হয়েছে। সেখানে তারা ঠিকভাবে খাবারও পেত না। 

মালয়েশিয়ার পুলিশ বলছে, কাজের সন্ধানে বাংলাদেশ থেকে এসে তারা সুমাত্রার ওই বাড়িটিতে অবস্থান নিয়েছিলো। তবে উদ্ধার হওয়াদের মধ্যে মিয়ানমার থেকে পালিয়ে আসা কোনও রোহিঙ্গা নাগরিক আছে কিনা সে বিষয়টি পুলিশ এখনও নিশ্চিত নয়। 

মেদানের প্রধান ইমিগ্রেশন কর্মকর্তা ফেরি মোনাং শিতে বলেন, ‘আমাদের ধারণা, তারা নৌকায় করে এখানে এসেছে। তাদের কাছে কোনো বৈধ কাগজপত্র নেই। আমরা এখনও তাদের জিজ্ঞাসাবাদ করছি। তাদের দেশে ফেরত পাঠাবো কিংবা পাঠাবো না, এ বিষয়ে আমরা পরে সিদ্ধান্ত নেবো।’

তবে ওই বাড়িটির মালিক কে এবং এসব লোকজনকে সুমাত্রায় নিয়ে আসার ক্ষেত্রে তার কোনো ভূমিকা রেয়েছে কিনা তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

প্রসঙ্গত, সাম্প্রতিক কয়েক বছরে ইন্দোনেশিয়ায় হাজারো মানুষ আশ্রয়ের খোঁজে আসছে। বেশিরভাগই আফগান ও মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা। ইন্দোনেশিয়া শরণার্থীদের জন্য করা জাতিসংঘ সনদে সই করেনি। দেশটিতে আশ্রয়প্রার্থীদের কাজ করার অনুমতি নেই। 

ট্যাগ: bdnewshour2 ইন্দোনেশিয়া