banglanewspaper

মাসব্যাপী চলা ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষ হচ্ছে আজ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ১ জানুয়ারির পরিবর্তে গত ৯ জানুয়ারি শুরু হয় এ বাণিজ্য মেলা। ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় একদিন মেলার সময় বৃদ্ধি করলেও বিক্রেতাদের দাবি ছিল আরও কয়েকদিন।

স্টল মালিকদের বক্তব্য- প্রথম দিন রাষ্ট্রপতি মেলা উদ্বোধন করায় সেদিন তারা ক্রেতা পাননি। পাশাপাশি আবহাওয়া উষ্ণ থাকার কারণে ব্লেজার, শাল বা গরম কাপড়ের ব্যবসা একটু কম হয়েছে। 

এবার মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল রয়েছে ৪১২টি। বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২ প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে।

আজ বেলা ১১টায় মেলা প্রাঙ্গণে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।তিনি আনুষ্ঠানিকভাবে মেলার সমাপ্তি ঘোষণা করবেন এবং মেলায় অংশ নিয়ে যারা বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন, তাদের মধ্যে ক্রেস্ট বিতরণের মধ্য দিয়ে মেলা শেষ হবে।

এবারও বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করে। রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশে অনুষ্ঠিত হয় এ মেলা।

মেলায় এক মাসে ৫১ প্রতিষ্ঠানকে ৪ লাখ ৪৭ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। শুক্রবার দুপুর পর্যন্ত বাণিজ্য মেলায় অবস্থিত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের স্টল থেকে এ তথ্য জানা যায়।

উল্লেখ্য, ২০২০ সালে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হবে শেরেবাংলা নগরে।

ট্যাগ: bdnewshour24 বাণিজ্য মেলা