banglanewspaper

জন্মদিন পালন করলেও যে জরিমানা গুনতে হয় এ কথা শুনে অনেকেই অবাক হতে পারেন। কিন্তু তাজিকিস্তানের জনপ্রিয় পপ তারকা ফিরুসা খাফিজোভার ক্ষেত্রে এমনটিই ঘটেছে। জন্মদিন উদযাপন করায় তাকে পাঁচ হাজার সোমোনি অর্থাৎ প্রায় সাড়ে পাঁচশো মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ জরিমানা করেছে দেশটির আদালত। খবর বিবিসির।

জানা গেছে, বন্ধুদের নিয়ে মঞ্চে নাচ-গান করে জন্মদিন উদযাপনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন পপ তারকা খাফিজোভা। আর এই অপরাধেই তাজিকিস্তানের রাজধানী দাশানবের এক আদালত তাঁকে পাঁচ হাজার সোমোনি আর্থিক জরিমানা করে।

কারণ হিসেবে জানা গেছে, দেশটির সংস্কার, প্রথা ও ঐহিত্য বিষয়ক আইনের ৮ নম্বর আর্টিকেল অনুযায়ী বলা হয়েছে যে কেউ নিজের বাড়ির বাইরে জন্মদিনের আয়োজন করতে পারবেন না।

এদিকে সরকারি কৌসুলি এ আইনটিকে জনগণের জন্য জরুরি বলে বর্ণনা করেন। তাদের মতে এ আইনের উদ্দেশ্য হলো, মানুষ অপ্রয়োজনীয় আয়েশে বা বিলাসে খরচ না করে নিজের পরিবারের পেছনে অর্থ ব্যয় করা।

তবে দেশটির অনেক নাগরিক সামাজিক মাধ্যমে এই আইনটির প্রতি অসন্তোষ প্রকাশ করছেন। একে ‘আজব আইন’ বলে অনেকেই লিখছেন, এটা মানুষের ব্যক্তিগত পছন্দ, এতে রাষ্ট্রের হস্তক্ষেপ করা উচিত নয়।

ট্যাগ: bdnewshour24 জরিমানা