banglanewspaper

ধর্ষণ ও যৌন নির্যাতনের বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করেছে পশ্চিম আফ্রিকার দেশ সিরিয়া লিওন। এ ধরনের ঘটনা রুখতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিও। একইসঙ্গে নারী নির্যাতন নিয়ে সমাজের উদাসীন মনোভাব অবসানের ডাক দিয়েছেন তিনি। খবর বিবিসির।

বিশ্বের বিভিন্ন দেশের মতো সিয়েরা লিওনেও ধর্ষণ ও যৌন নির্যাতনের ঘটনা দিন দিন বেড়ে চলেছে। এ নিয়ে উদ্বেগ ও ক্ষোভ বাড়ছে দেশটির সাধারণ জনগণের মধ্যে।

গত এক বছরে সিয়েরা লিওনে যৌন এবং লিঙ্গগত হিংসার ঘটনা দ্বিগুণ হয়েছে। সরকারি পরিসংখ্যান অনুসারে, গত বছর ৮ হাজার ৫০৫টি এ ধরনের অপরাধ নথিভুক্ত হয়েছে। তবে বাস্তব পরিস্থিতি আরও ভয়াবহ বলে জানিয়েছেন সমাজকর্মীরা।

সিরিয়া লিওনে ধর্ষণ ফৌজদারী অপরাধ হিসেবে গণ্য করা হলেও বর্তমান আইনে দোষ প্রমাণে ৫ বছর থেকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। তবে সামাজিক রক্ষণশীলতার কারণে অধিকাংশ ক্ষেত্রে নির্যাতিতার পরিবার বিষয়টি ধামাচাপা দিতে বাধ্য হন। যে কারণে সাজার হার খুবই কম। সম্প্রতি আইন সংশোধন করে শিশু ধর্ষণে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান করা হয়েছে। তবে এতেও থামছে না যৌন নির্যাতনের ঘটনা।

ট্যাগ: bdnewshour24 ধর্ষণ