banglanewspaper

অধিক হারে ধূমপানের দৃশ্য ব্যবহারের অভি‌যোগ এনে সরকারি অনুদান প্রাপ্ত বাংলা চলচ্চিত্র ‘দেবী’ ‌সি‌নেমার প্রচার ব‌ন্ধের দা‌বি জা‌নি‌য়ে‌ছে তামাক বি‌রোধী সংগঠন গু‌লো।

আজ রবিবার  (১০ ফেব্রুয়ারী) জাতীয় প্রেস ক্লাবের  জহুর হোসেন চৌধুরী হলে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহছানিয়া মিশন, এসিডি, ইপসা, ব্যুরো অব ইকনোমিক রিসার্চ, ডব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, তাবিনাজ, সুপ্র, বিটা , গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, বিসিসিপি, এইড ফাউন্ডেশনের উদ্যেগে আ‌য়ো‌জিত সংবাদ স‌ম্মেল‌নে এ দা‌বি করা হয়।

সংবাদ স‌ম্মেল‌নে মূল প্রবন্ধে বলা হয়, দেবী সিনেমাতে সরাসরি জাপান টোব্যাকো ইন্টারন্যাশনালের উইনস্টন ব্যান্ডের সিগারেট ব্যবহার দেখানো হয়েছে। যা চলচ্চিত্রটিকে তামাকের বিজ্ঞাপনে পরিণত করেছে।

সংবাদ স‌ম্মেল‌নে বক্তারা ব‌লেন, সরকারী অনুদানপ্রাপ্ত এই সিনেমাতে প্রয়োজনে-অপ্রয়োজনে কমপক্ষে ১২ বার ধূমপানের দৃশ্য দেখানো হয়েছে। কিন্তু সেখানে আইন অনুসারে সতর্কবাণী না দেখিয়ে নিজেদের মনগড়া সতর্কবাণী দেখানো হয়।

বক্তারা আরও ব‌লেন, তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগ থাকার পরও এবার আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি দেশের একটি স্যাটেলাইট টিভি চ্যানেল ও বায়োস্কোব অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে ‘দেবী’ চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে। এটা বন্ধ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয় 

‘দেবী’ চলচ্চিত্রটি আইন মেনে প্রদর্শনে বাধ্য করার পাশাপাশি ভবিষ্যতে সিনেমা, নাটক ও প্রামান্যচিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য বর্জনের দাবিও জানান তারা।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. সোহেল  রেজা চৌধুরী,আরও উপ‌স্থিত ছিলেন ঢাকা আহছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রন প্রকল্প সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান ও তামাকবিরোধী সংগঠনের নেতা ও কর্মীরা।

ট্যাগ: bdnewshour2 দেবী