banglanewspaper

প্রতিদিন ডায়েট কোক পান করার ফলে অল্প বয়সে মারা যাওয়ার সম্ভাবনা বেড়ে যায় বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। একটি গবেষণার উদ্ধৃতি দিয়ে শুক্রবার ব্রিটিশ পত্রিকা দ্য সান এই তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, কৃত্রিমভাবে মিষ্টি করা হয় এমন পানীয় প্রতিদিন পান করার কারণে স্ট্রোকের সম্ভাবনা ২৫ শতাংশ বেড়ে যায় এবং হৃদরোগের সম্ভাবনা বাড়ে ৩৩ শতাংশ।

যারা এ ধরনের পানীয় কখনোই পান করেন না, তাদের তুলনায় হরদম ডায়েট কোক খায় এমন লোকেদের অল্প বয়সে মৃত্যুর ঝুঁকি ১৬ শতাংশ বেশি।

বিজ্ঞানীরা বলছেন, ডায়েট কোকের মতো পানীয়গুলো একদম নিরাপদ নয়।

নতুন গবেষণাপত্রটির প্রধান লেখিকা ড. ইয়াসমিন মোসাভার রাহমানি নিউ ইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজের একজন গবেষক।

তিনি বলেন, 'অনেক নিরীহ মানুষ, বিশেষ করে অতিরিক্ত ওজন বা মেদবহুল ব্যক্তিরা কম ক্যালরির মিষ্টি পানীয় পান করেন, যেন তাদের ডায়েটে ক্যালোরির পরিমাণ কম থাকে।'

'আমাদের গবেষণা ও অন্যান্য পরীক্ষায় দেখা গেছে, কৃত্রিমভাবে মিষ্টি করা পানীয় একেবারে নিরাপদ নয় এবং এগুলো বেশি মাত্রায় পান করার ফলে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায়,' বলেন ড. রাহমানি।

হৃৎপিণ্ডে রক্ত সরবরাহকারী নালি সঙ্কুচিত হয়ে গেলে হৃদরোগ দেখা দেয়। এর ফলে হার্ট অ্যাটাক, শ্বাস-প্রশ্বাসের সমস্যা ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

নতুন গবেষণায় দেখা যাচ্ছে, স্বাস্থ্য সচেতন হয়ে ওজন কমানোর জন্য ডায়েট কোক খেয়ে মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দিচ্ছেন স্থূলকায় ব্যক্তিরা। বিশেষ করে, দিনে দুই বা তার বেশি ডায়েট কোক পান করে এমন স্থূলকায় নারীদের স্ট্রোকের সম্ভাবনা দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পায়।

ড. রাহমানি জোর দিয়ে বলেন, তাদের গবেষণায় ডায়েট কোকের মতো পানীয় পান করার সঙ্গে স্ট্রোক ও হৃদরোগের সম্পর্ক রয়েছে দেখা গেছে। কিন্তু এই পানীয়গুলোই স্ট্রোক বা হৃদরোগের কারণ সেটা প্রমাণ করা যায়নি।

'স্ট্রোক' জার্নালে প্রকাশিত গবেষণাপত্রটিতে ৮১ হাজার ৭১৪ জন নারীকে পর্যবেক্ষণের পর প্রাপ্ত ফলাফল ফলাফল প্রকাশ করা হয়েছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এক উপদেশমূলক ঘোষণায় জানায়, ক্যালোরি কম গ্রহণ করতে চাইলে ডায়েট কোকের মতো পানীয় পান করার চেয়ে স্রেফ পানি খাওয়াই সবচেয়ে ভালো।

দ্য সান জানায়, ডায়েট কোক যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন সিদ্ধান্তের পক্ষে ক্রমেই আরও বেশি প্রমাণ পাওয়া যাচ্ছে।

গত বছর ইসরাইল ও সিঙ্গাপুরের বিজ্ঞানীরা জানিয়েছিলেন, ডায়েট পানীয় মিষ্টি করতে ব্যবহৃত ছয়টি জিনিসের কারণে আলঝাইমারসহ বিভিন্ন অসুখ হতে পারে।

আরেকটি গবেষণায় দেখা গেছে, এসব পানীয়ের কারণে ডায়াবেটিসের সম্ভাবনাও বেড়ে যায়।

ট্যাগ: bdnewshour24 অল্প বয়স মৃত্যুর ঝুঁকি ডায়েট কোক