banglanewspaper

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রবিবার সকালে তুমুল বৃষ্টি হয়েছে। সঙ্গে ঝড়ো হাওয়া এবং কোথাও কোথাও শিলাবৃষ্টিও হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে দিনভর। আগামী ২৪ ঘণ্টা দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও দিন ও রাতের বেলা তাপমাত্রা বাড়তে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস ঢাকাটাইমসকে জানান, শীতকাল পুরোপুরি বিদায় নিয়েছে। পশ্চিমা লঘুচাপের কারণে সারা দেশে বৃষ্টি হচ্ছে। এ সময় এ ধরনের বৃষ্টির মধ্য দিয়ে ঋতু পরিবর্তন হয়ে থাকে। আগামী ২৪ ঘণ্টায়ও সারাদেশেই বৃষ্টি থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, শনিবার দিবাগত রাত থেকেই দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি এলাকায় বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রাজশাহীতে। ১৭ মিলিমিটার। রাজশাহীতে বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে।

আজ সকালে ঢাকায় বজ্রসহ বৃষ্টি হয়। সকাল ছয়টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ঢাকায় ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আকাশ এখনো মেঘাচ্ছন্ন রয়েছে। বৃষ্টির কারণে সকালে অফিসগামী যাত্রীদের পড়তে হয় ভোগান্তিতে। এছাড়া টঙ্গীর তুরাগ নদের তীরে দ্বিতীয় পর্বের ইজতেমায় জড়ো হওয়া লাখো মুসল্লি পড়েছেন দুর্ভোগে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, রাজশাহী, ময়মনসিংহ, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, মাদারীপুর, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট এবং ফরিদপুর অঞ্চল সমূহের উপর দিয়ে ঘন্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।  এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঢাকা ছাড়াও টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে গেছে। কুষ্টিয়ার কুমারখালিতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে রাজশাহীতে বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে।

ট্যাগ: bdnewshour24 বৃষ্টি