banglanewspaper

অস্ট্রেলিয়ার বিশাল আকৃতির গরুর কথা অনেকেরই জানা। এবার দেখে নিন সেদেশের দৈত্যাকৃতির একটি বাঁধাকপি। বিশাল আকৃতির এই বাঁধাকপি ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন দেশটির তাসমানিয়ার এক দম্পতি। রোজমেরি নওরিন এবং সিন ক্যাডমানের ফলানো বাঁধাকপিটি প্রায় একজন মানুষের সমান।

দিনের বেশিরভাগ সময় এই দম্পতি কাটান শাকসবজি চাষ করে। চাষের ক্ষেত্রে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করতেও পছন্দ করেন তারা। সেই পরীক্ষা-নিরীক্ষার ফল হিসাবেই এবার বিশালাকৃতির একটি বাঁধাকপি ফলিয়ে চমক দেখিয়েছেন তারা।

গত এপ্রিল থেকে তাসমানিয়ায় নিজেদের ইকো ট্যুরিজম গেস্ট হাউজে বাঁধাকপিটির চাষ শুরু করেন তারা। পোকামাকড় এবং পশুপাখি থেকে রক্ষা করতে বেড়া এবং জাল দিয়ে ঘিরে দেন ক্ষেতটি। প্রায় নয় মাস পর বাঁধাকপিটি তোলেন তারা।

৭০ বছর বয়সী রোজমেরি বলেন, বাঁধাকপিটি তোলার আগ পর্যন্ত আমি বুঝতেই পারিনি এটার আকৃতি এতটা বড়।

জানা গেছে, তাসমানিয়ায় বসবাসরত ওই দম্পতি বাঁধাকপিটি ফলানোর জন্য প্রাকৃতিক সার ব্যবহার করেছিলেন। সেই সঙ্গে স্থানীয় আবহাওয়াও বাঁধাকপির ফলনের জন্য যথেষ্ট অনুকূলে ছিল।

রোজমেরি নওরিন এবং সিন ক্যাডমান বলেন, আর্দ্র বসন্ত, ভালো বৃষ্টিপাত এবং গ্রীষ্মের শুরুতে গরম আবহাওয়া এটি দ্রুত বাড়ার পেছনে কাজ করেছে। তবে সবসময় এমটা হয় না।

রোজমেরি জানান, তাদের বাড়িতে যেসব অতিথি আসেন তাদেরকে নিজেদের ফলানো সবজি দিয়েই আপ্যায়ন করেন তারা। প্রতি সন্ধ্যায় রান্নার সময় তারা তাজা শাকসবজি তুলে আনেন।

ট্যাগ: bdnewshour24 মানুষের সমান বাঁধাকপি