banglanewspaper

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দুই দিনের সফরে পাকিস্তানে আছেন। রবিবার রাতে পাকিস্তান পৌঁছান সৌদি প্রিন্স। এসময় মোহাম্মদ বিন সালমানকে অভ্যর্থনা জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা ও গান স্যালুট দেওয়া হয়। পরে যুবরাজকে বহনকারী গাড়িটি নিজেই চালিয়ে নিয়ে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা’র এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়। প্রতিবেদনে বলা হয়, যুবরাজের থাকার জন্য নির্ধারিত হয়েছে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন। সেখানে পৌঁছানোর পরে পাকিস্তানের পক্ষ থেকে গার্ড অব অনার দিয়ে যুবরাজকে সম্মানিত করা হয়। 

সৌদি যুবরাজের এ সফর দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কেরই প্রতিচ্ছবি হয়ে উঠছে। এ সফরের মধ্যে দিয়ে যুবরাজের দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়া সফর শুরু হয়েছে। সফরের প্রথম দিন রবিবার (১৭ ফেব্রুয়ারি) পাকিস্তানের সঙ্গে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগের চুক্তি স্বাক্ষর করেছেন সৌদি যুবরাজ।

এই সফরে দুদেশের মধ্যে ১২ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য ও বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা থাকলেও পাকিস্তানের মাটিতে পা রাখার পরই বিনিয়োগের পরিমাণ বাড়িয়ে দেন মোহাম্মদ। বিনিয়োগের প্রস্তাব দেওয়ায় সৌদির প্রশংসা করেছেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান। 

বিশ্লেষকরা বলছেন, ২০১৫ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরের পর যুবরাজের এ আগমনকে সবচেয়ে বড় রাষ্ট্রীয় সফর হিসেবে আখ্যায়িত করছে ইসলামাবাদ।

ট্যাগ: bdnewshour24 ইমরান খান