banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সভাপতি সৈয়দ মিজানুর রহমান সম্পাদিত প্রথম প্রকাশনা অমর একুশে গ্রন্থমেলায় নেতৃত্বে ছাত্রলীগ ইতিহাসের অকাট্য দলিল গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। 

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় সোহরাওয়ার্দী উদ্যানে এ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইটির সম্পাদনা করেছেন ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তরের সাবেক সভাপতি সৈয়দ মিজানুর রহমান। 

বইটি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাধীনতা আন্দোলন, ছয় দফা, গণঅভ্যুত্থানসহ সব ক্ষেত্রে ছাত্রলীগের উজ্জ্বল ভূমিকা ছিল। নেতৃত্ব দিয়েছে ছাত্রলীগ। গ্র্ন্থটিতে অনেক অজানা তথ্য উল্লেখ করা হয়েছে। ছাত্রলীগের নেতাকর্মীদের জন্য এটি একটি পাথেয়। বইটি সম্পাদনার জন্য মিজান অনেক পশ্রিম করেছে। 

অপু উকিল বলেন, তারুণ্যের অনুভূতি, গৌরব, ঐতিহ্যের ধারক-বাহক বাংলাদেশ ছাত্রলীগের দীর্ঘ লড়াই সংগ্রামের ইতিহাস, দৃঢ়নেতৃত্ব ও সাংগঠনিক কাঠামোর বেশকিছু অজানা তথ্য সংরক্ষণই গ্রন্থটি পাঠক সমাবেশকে আকৃষ্ট করেছে। যা এর আগে অন্য কোন গ্রন্থে পাওয়া যায়নি। সবাইকে বইটি পাঠ করার জন্য আহ্বান জানান তিনি।

বইয়ের সম্পাদক মিজানুর রহমান বলেন, ছাত্রলীগ নিয়ে জানার আগ্রহ ছিল তৃণমূল থেকেই। কিন্তু ছাত্রলীগের সকল ইতিহাস একটি জায়গায় পাইনি। বিবেকের তাগিদে দুই বছর বিষয়টি নিয়ে কাজ করি। অনেকে সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি আরও বলেন, এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গর্ব করে বলেছিলেন- ছাত্রলীগের ইতিহাস মানেই বাঙালীর ইতিহাস, বাংলাদেশের ইতিহাস। তাই জানার আগ্রহ এবং একজন ক্ষুদ্রকর্মী হিসেবে দায়বদ্ধতা মনে করেই ছাত্রলীগের ঐতিহাসিক বেশকিছু অজানা তথ্য সংরক্ষণ পূর্বক ভবিষ্যত প্রজন্মের সামনে তুলে আনার প্রচেষ্টাই ছাত্রলীগের এই অকাট্য দলিল প্রকাশ করা। 

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বজলুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, আওয়ামী মহিলা যুবলীগের সভাপতি সাবেক সংসদ সদস্য অপু উকিল, স্বরাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা (পি.ও) ঢাকা মহানগর উত্তর শাখা ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও সিনিয়র সহ-সভাপতি রেজওয়ানুল হক রুমান, কলেজ ক্যাম্পাস পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক কাজী আওলাদ হোসেন, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, সাকিব বাদশা, ঢাকা মহানগর (দক্ষিন) ছাত্রলীগের সাবেক সভাপতি বায়েজিদ আহমেদ খান, ঢাকা মহানগর (উত্তর) ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান হৃদয়কে, বিশিষ্ট সমাজ সেবক ও ব্যবসায়ী সৌদি প্রবাসী আরিফ আজিজ ও ছাত্রলীগের চারুশিল্পী রায়হান রনি প্রমুখ।

ট্যাগ: bdnewshour24 স্বরাষ্ট্রমন্ত্রী ছাত্রলীগ