banglanewspaper

বেনাপোল প্রতিনিধি: ভালো কাজের প্রলোভনে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া  বাংলাদেশি  ২৬ নারী ও এক শিশুকে স্বদেশ প্রত্যাবসন প্রক্রিয়ায় ফেরত পাঠিয়েছে ভারত সরকার।

বৃহস্পতিবার রাত ৯ টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ এদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিজিবি সদস্যদের হাতে যৌথ ভাবে  হস্তান্তর করেন।

বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন ওসি আবুল বাসার জানান, ফেরত আসা নারীরা দালালের  খপ্পরে পরে বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হয়ে যায়। পরে ভারতীয় পুলিশ তাদেরকে  আটক করে জেল হাজতে পাঠায়। সেখান থেকে রেস কিউ ফাউন্ডেশন নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু'দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সাথে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে এদের স্বদেশ ফেরার ব্যবস্থা করে দেয়।

বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে বৃহষ্পতিবার রাত ৯ টার দিকে ভারত সরকারের দেয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তারা দেশে ফিরে এসেছে। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানা থেকে রাইটস যশোর ও জাস্টিজ এন্ড কেয়ার নামে দুটি  এনজিও সংস্থা তাদের গ্রহন করছে। আগামী এক সপ্তাহের মধ্যে এসব নারী-শিশুদের নিজ নিজ পরিবারের কাছে এনজিও কর্মকর্তারা সোপর্দ করবেন বলে জানা গেছে।

এদের সকলের বাড়ী ঠাকুরগঞ্জ, গাজিপুর নড়াইল খুলনা ও যশোরের বিভিন্ন এলাকায়।

ট্যাগ: bdnewshour24 ভারত কারাভোগ