banglanewspaper

চুল পড়ার সমস্যা নারী-পুরুষ সবার জন্যই বেশ বিব্রতকর এবং যন্ত্রণায়দায়ক একটি ব্যাপার। নারী বা পুরুষ, উভয়ের সৌন্দর্যের জন্যই চুল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ সুন্দর, স্বাস্থ্যবান চুল সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আমাদের ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। ছেলেদের ক্ষেত্রে সঠিক সময়ে চুলের যত্ন না নিলে সমস্যা আরও বেশি। কারণ চুল অকালে ঝরে গিয়ে টাক পড়ে যাওয়ার উপক্রম হয়। টাক পড়া ঠেকাতে কত লোকে কত কী-ই না করে থাকেন! নানা রকম তেল মাখা, ওষুধ খাওয়া, নানা ভেষজ উপায় কাজে লাগিয়ে চুল গজানোর চেষ্টাও করেন অনেকে। তবে এত কিছুর আর কোনও প্রয়োজন নেই। ফ্রেঞ্চ ফ্রাই খেলেই নতুন চুল গজাবে টাকে! বিশ্বাস হচ্ছে না! এমনটাই দাবি জাপানের বিজ্ঞানীদের।

সম্প্রতি জাপানের ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞানীদের গবেষণায় জানা গেছে, আলুভাজা বা ফ্রেঞ্চ ফ্রাই খেলে টাক মাথাতেও নতুন চুল গজায়। তবে হ্যাঁ, বাড়িতে ভাজা সাধারণ আলুভাজা খেলে কোনও ফল মিলবে না। এর জন্য চাই ‘ম্যাকডোনাল্ডস’-এর ফ্রেঞ্চ ফ্রাই।

জাপানের এই বিজ্ঞানীরা জানান, ম্যাকডোনাল্ডস-এর ফ্রেঞ্চ ফ্রাইতে রয়েছে সিলিকন থেকে তৈরি এমন এক রাসায়নিক, যা নতুন চুল গজাতে সাহায্য করে। তারা জানান, ওই বিশেষ রাসায়নিকটির নাম ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’। ‘বায়োমেটিরিয়ালস’ নামের একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞানীদের দাবি, ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’ ইঁদুরের উপর প্রয়োজ করে সুফল মিলেছে। তাদের বিশ্বাস, মানুষের মাথায় নতুন চুল গজানোর ক্ষেত্রেও এই রাসায়নিকটি সহায়ক হতে পারে। মানব শরীরে ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’-এর প্রভাব সম্পর্কে এখনও গবেষণা চালাচ্ছেন ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। এর কোনও ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কি না তা-ও খতিয়ে দেখছেন তারা।

সূত্র: জি নিউজ

ট্যাগ: bdnewshour24 টাক