banglanewspaper

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার সকালে পেরু-ইকুয়েডর সীমান্ত এলাকায় ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। তবে ভয়াবহ এই ‍ভূমিকম্পের পর কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল দেশটির আম্বাটো থেকে ২২৪ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্ব এলাকায়। এটির গভীরতা ছিল ১৩২ কিলোমিটার। স্থানীয় সময় শুক্রবার ভোর ৫টা ১৭ মিনিটে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা প্রাথমিকভাবে ৭ দশমিক ৭ বলে জানিয়েছিল ইউএসজিএস।

প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, সুনামি হওয়ার কোনও ঝুঁকি নেই এবং প্রাথমিক খবরে কেউ হতাহত বা কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের পর ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো এক টুইট বার্তায় লিখেন, প্রাথমিক খবর অনুযায়ী ‘বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতির খবর’ পাওয়া যায়নি। তিনি জানান, প্রাদেশিক রেসপন্স টিমগুলো সচল করা হয়েছে এবং এই ভূমিকম্প ‘পুরো দেশজুড়ে অনুভূত’ হয়েছে।

ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ২৫৩ কিলোমিটার দূরের একজন বাসিন্দা বলেন, ভূমিকম্পটি শক্তভাবে অনুভূত হয়েছে। আরেকজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ওই কম্পন ‘প্রায় ৩০ সেকেন্ড’ পর্যন্ত স্থায়ী হয়েছিল।

ইকুয়েডরের জরুরি রেসপন্স সার্ভিস জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্পের পর আরও বেশ কয়েকটি ছোট ছোট কম্পন অনুভূত হয়েছে। তারা বলছে, ভূমিকম্পের ঘটনায় দেশটির দক্ষিণাঞ্চলে বেশ কয়েক সামান্য আঘাত পেয়েছেন। এছাড়া সেখানকার বেশ কয়েকটি হাসপাতাল থেকে রোগী ও কর্মীদের সরিয়ে নিতে হয়েছে।

ট্যাগ: bdnewshour24 ভূমিকম্প