banglanewspaper

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি (৮ ফাল্গুন, ১৩৫৮ বঙ্গাব্দ) রাষ্ট্রভাষা বাংলার দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে আন্দোলনরত ছাত্রদের ওপর নির্বিচারে পুলিশের গুলিবর্ষণে সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউলসহ সকল ভাষা শহীদ ও বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তানদের আত্মার মাগফেরাত কামনা ও বিনম্র শ্রদ্ধা জানাতে চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটিতে পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষকদের সংগঠন 'বাংলাদেশ স্টুডেন্টস এণ্ড স্কলারস এসোসিয়েশন'-এর সার্বিক সহযোগিতায় এবং সাংগঠনিক সম্পাদক মো: মাহিদুল ইসলাম মাসুমের পরিচালনায় ‘শহীদ ও আর্ন্তজাতিক মার্তভাষা দিবস’ পালন করা হয়। পাশাপাশি গত ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নির্মমভাবে নিহতের প্রতি শোক প্রস্তাব উপস্থাপন ও শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।  
 
এ সময় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব মো: মোসফেক-উল-হাসান এবং বক্তব্য প্রদান করেন কমিটির উপদেষ্টা জনাব ড. মো: মাসুম হায়দার ও সভাপতি ড. মো: কামরুল হাসান। পরবর্তীতে  ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’-গানটি সমবেত কণ্ঠে পরিবেশন করা হয়। উল্লেখ্য যে, প্রচণ্ড ঠাণ্ডা ও বৃষ্টিময় বিরূপ আবহাওয়ার কারণে ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, দুপুর দু্ইটাই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরো উল্লেখ্য যে, এসোসিয়েশনের বর্তমান নির্বাহী কমিটির মেয়াদ শেষ হওয়ায় সাধারণ সভার মাধ্যমে সভাপতি ড. মো: আল আমিন ও সাধারণ সম্পাদক মো: রেজাউল করিমের নের্তৃত্বে ১৮ সদস্য বিশিষ্ট নতুন একটি নির্বাহী কমিটি আগামি এক বছরের জন্য গঠন করা হয়। 

অনুষ্ঠানের শেষে সকল ভাষা শহীদ ও ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন ক্রীড়া সম্পাদক জনাব মো: শাহ আলম।  


চীন থেকে,
মোহাম্মাদ আনিসুর রহমান 
পি.এইচ.ডি গবেষক ও প্রকাশনা সম্পাদক, 'বাংলাদেশ স্টুডেন্টস এণ্ড স্কলারস এসোসিয়েশন' 
ঝেজিয়াং ইউনিভার্সিটি, চীন।

ট্যাগ: bdnewshour24 চীন