banglanewspaper

রাজধানীর তেজগাঁও নাবিস্কো এলাকার একটি হিমাগারে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ দুম্বা ও মহিষের মাংস, খেজুর ও কিশমিশ জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ওই হিমাগারে মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য মজুতকারীদের ৩২ লাখ টাকা জরিমানা ও ১৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে র‍্যাব।  র‍্যাব জানায়, এসব মেয়াদোত্তীর্ণ ও পচা খাবার বিক্রি হতো রাজধানীর নামিদামী সুপারশপেগুলোতে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে র‌্যাব-২ এর একটি দল তেজগাঁও বাবলি মসজিদ এলাকায় শিকাজু ইঞ্জিনিয়ার্স ওয়ার্কস হিমাগারে অভিযান চালায়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

অভিযানে উপস্থিত ছিলেন- র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার (এসপি) মুহাম্মদ মহিউদ্দিন ফারুকী, প্রাণিসম্পদ অধিদফতরের ডা. মো. এমদাদুল হক তালুকদার, ডা. ফজলে রাব্বি মণ্ডল, ডা. রিগ্যান মোল্লা, ফারহানা রিসা, ঢাকা জেলা মৎস্য অফিসার সৈয়দ মো. আলমগীরসহ একাধিক কর্মকর্তা।

অভিযান শেষে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, ‘অভিযানে প্রায় ৮০০ মণ মেয়াদোত্তীর্ণ মাংস এখানে মজুদ করে রাখা হয়েছে। এর মধ্যে ৫০০ মণ দুম্বা ও ৩০০ মণ মহিষের মাংস। এর বাইরে ১২০০ মণ খেজুর ও কিশমিশ ১০০ মণ রয়েছে।’

জব্দকৃত মাংস খেজুর ও কিশমিশের ব্যাপারে তিনি বলেন, ‘২০১৭ সালে মেয়াদোত্তীর্ণ কিশমিশ এখানে মজুত করে রাখা হয়েছে। আর ২০০৬ সালে মেয়াদোত্তীর্ণ হওয়া শুরু করে ২০১৮ সালে মেয়াদোত্তীর্ণ খেজুর এখানে মজুত রাখা হয়েছে।’

অন্যদিকে, ‘দুম্বা ২০১৮ সালের ১৭ ফেব্রুয়ারি মেয়াদ শেষ। মহিষের মাংস আরেও দেড় বছর আগে মেয়াদ শেষ হয়ে গেছে।’

এসব মেয়াদোত্তীর্ণ পণ্য রাজধানীর বিভিন্ন নামিদামী সুপারশপে বিক্রি হয় বলে জানিয়েছেন তিনি।

মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য বিক্রি ও মজুত দণ্ডনীয় অপরাধ। এজন্য দেশি এগ্রোফিড ও শিকাজু হিমাগারকে ৩২ লাখ টাকা জরিমানা এবং এগ্রোফিড এর ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেনসহ মোট ১৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

ট্যাগ: bdnewshour24 মাংস সুপারশপ র‍্যাব